প্রযোজকের হয়রানির শিকার হন ইন্দ্রানীও

::
প্রকাশ: ২ years ago
টালিউডের জনপ্রিয় নায়িকা ইন্দ্রানী হালদার। ছবি: সংগৃহীত

আনন্দধারা ডেস্ক:
বলিউডের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে কাস্টিং কাউচ, মিটু, নেপোটিজম, এইসব শব্দগুলো। এই ইন্ডাস্টির এমনই সব দুষ্কর্মের কারণে একাধিক তারকার কেরিয়ার থেকে জীবন নষ্ট হয়ে গিয়েছে। প্রথম প্রথম এসব নিয়ে মুখ খুলতে ভয় পেতেন অভিনেতা এবং অভিনেত্রীরা। তবে ধীরে ধীরে সাহস সঞ্চয় করে এগিয়ে এসেছেন তারা। মিটু মুভমেন্টের মাধ্যমে এমন বহু পরিচালক এবং প্রযোজকের মুখোশ গিয়েছে খুলেছে।

বলিউড অভিনেতা কিংবা অভিনেত্রীই নয়, টালিউড অভিনেত্রীদেরও এরকম অভিজ্ঞতা হয়েছে মুম্বাইতে গিয়ে। টালিউডের জনপ্রিয় নায়িকা ইন্দ্রানী হালদারকেওমুম্বাইতে গিয়ে এক প্রযোজকের কুনজরে পড়তে হয়েছিল। সম্প্রতি আনন্দবাজার অনলাইনের কাছে এই বিষয়ে মুখ খুলেছিলেন তিনি। দীর্ঘ ৩৪ বছরের অভিনয় জীবনের শুরুতেই এমন এক তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তার।

অভিনেত্রী জানিয়েছেন তখন তার বয়স ছিল মাত্র ২০ বছর। সেই সময় শুটিংয়ে তার মা-বাবাও মেয়ের সঙ্গে যেতেন। টলিউড ইন্ডাস্ট্রিতে নাম করার পাশাপাশি বলিউড থেকেও তিনি ডাক পেয়েছিলেন। সেই ছবির প্রযোজকই ইন্দ্রানীকে তার লালসা শিকার করতে চেয়েছিলেন। ইন্দ্রাণীর কথায়, “শুটিংয়ে প্রথম শিডিউলে আমার মা গিয়েছিলেন। দু’জনকে ভাল হোটেলে রাখা হয়। কিন্তু সমস্যাটা হয় দ্বিতীয় শিডিউলে। সেই সময় আমার সঙ্গে বাবার যাওয়ার কথা। আমার টিকিটটা সকালে কাটা হল। আর বাবারটা বিকেলে।”

তিনি আরও বলেন, “শুধু তাই নয়, এ বারে যে হোটেলে আমাদের থাকতে দেওয়া হয়েছিল সেটা দেখেই মনে সন্দেহ দানা বাঁধে।” ৩০ বছরের পুরনো সেই অভিজ্ঞতার কথা বলতে বলতে হাত-পা কাঁপতে থাকে ইন্দ্রানীর। তিনি বলে চলেন, “যে দিন আমরা মুম্বই পৌঁছই, সে দিন আমার কোনও কাজই ছিল না। আচমকাই দুপুরে প্রযোজক ফোন করে বলেন দুপুরে আমার সঙ্গে কথা বলতে আসবেন। তা শুনেই আমি ঘাবড়ে যাই। বুঝতে পারছিলাম না, কেন উনি আসছেন। তার পর সময় গড়াতেই সবটা স্পষ্ট হল।”

ইন্দ্রানী বলেন, “উনি রুমে ঢুকেই আমার সঙ্গে অসভ্যতা করার চেষ্টা করেন। নিজের জামাকাপড় খোলার চেষ্টা করেন। আমার হাত ধরেও টানাটানি শুরু করেন। এক মুহূর্তে আমার মনে হচ্ছিল, আমায় ধর্ষিতা হতে হবে? হাত-পা সহায় ছিল। সেই যাত্রায় প্রযোজকের স্ত্রীর ফোন আমায় বাঁচিয়ে নেয়। তবে সেই প্রযোজক বলেছিলেন, আমার জীবনে কখনও উন্নতি হবে না। বড় বড় নায়িকা আপস করতে দু’মিনিটও ভাবেন না। কিন্তু আমি কখনও আপস করতে রাজি ছিলাম না।”

এই ঘটনার পর আবার টালিউডেই ফিরে এসেছিলেন ইন্দ্রানী। কালক্রমে ওই প্রযোজকের কথা ভুল প্রমাণ করে তিনি একজন বড় মাপের নায়িকা হয়ে ওঠেন। শুধু বাংলাতে নয়, পরবর্তী দিনে মুম্বাইতে গিয়েও কাজ করেছেন টলিউডের এই অভিনেত্রী। একটি হিন্দি ধারাবাহিকে অভিনয় করে তিনি জনপ্রিয়তাও পেয়েছিলেন। স্টার জলসার ‘শ্রীময়ী’ ধারাবাহিকের পর এবার জি বাংলার ‘ঘরে ঘরে জি বাংলা’ গেম শোয়ের মাধ্যমে আবার পর্দায় ফিরছেন ইন্দ্রানী।

সূত্র: ইচড়েপাকা।