প্রবাসী আয়ে প্রণোদনা বাড়িয়ে ৫ শতাংশ করার দাবি

::
প্রকাশ: ২ years ago

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক:
প্রবাসীদের বৈধ পথে পাঠানো রেমিট্যান্সের ওপর প্রণোদনা ২.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করার দাবি জানিয়েছে সৌদি বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি।

বুধবার (২৮ ডিসেম্বর) সোসাইটির সভাপতি ডা. মো. আবদুর রহমান এবং মহাসচিব রোটারিয়ান সৈয়দ আনিসুর রহমান স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি এই অনুরোধ জানানো হয়।

এ সময় মেট্রোরেল উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন নেতৃবৃন্দ।

বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে প্রাণ ঢালা অভিনন্দন জানাচ্ছি। তার গতিশীল নেতৃত্বে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশীরা অত্যন্ত খুশি। স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নের পর পরই বাঙ্গালীর প্রাণের দাবী মেট্রোরেল উদ্ভোধন করে তিনি বাংলাদেশকে অনন্য উচ্চতায় পৌছে দিয়েছেন। ইনশাআল্লাহ, খুব শীগ্রই আরেক স্বপ্নের কর্ণফুলী ট্যানেল উদ্ভোধন করে এশিয়ায় বাংলাদেশকে অন্যতম উচ্চতায় পৌছে দেবেন তিনি। ইতিমধ্যেই তিনি প্রবাসীদের অধিকাংশ দাবী দাওয়া মেনে নিয়েছেন। অতি সম্প্রতি ৩০ ডিসেম্বরকে “জাতীয় প্রবাসী দিবস” ঘোষণা করেছেন এবং সার্বিক সুযোগ-সুবিধাসহ “বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার” স্থাপন করে তিনি সর্বস্তরের প্রবাসীদের যাতায়াতের সময় স্বস্তি ও নিরাপত্তা বিধান করেছেন।

‘এই সুযোগে আমরা প্রধানমন্ত্রীকে প্রবাসীদের জন্য প্রণোদনা ২.৫% থেকে বাড়িয়ে ৫% করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি। এর ফলে সকল অবৈধ হুন্ডি-হাওয়ালা চিরতরে বদ্ধ হবে বলে মনে করি এবং বাংলাদেশের রেমিটেন্সের রিজার্ভ এর পরিমান দ্রুত বৃদ্ধি পেয়ে বাংলাদেশের আর্থিক অবস্থা অত্যন্ত স্থীতিশীল পর্যায়ে পৌছে যাবে বলে আমরা দৃঢ় ভাবে বিশ্বাস করি।’

প্রসঙ্গত, প্রবাসীদের বৈধ পথে পাঠানো রেমিট্যান্সের ওপর নগদ ২ শতাংশ দিত সরকার। চলতি বছরের বাজেটে এই প্রণোদনা বাড়িয়ে আড়াই শতাংশ করা হয়।

আওয়ামী লীগের ত্রিবার্ষিক কাউন্সিলের ঘোষণা অনুযায়ী সভাপতির ক্ষমতা বলে ‘প্রবাসী কল্যাণ উপ-কমিটি’ যোগ করারও অনুরোধ জানায় সংগঠনটি।

এর আগে, গত মে মাসে বৈধভাবে পাঠানো প্রবাসী আয়ের প্রণোদনা আড়াই শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করার প্রস্তাব দেয় বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)।