পেনি ওংয়ের ঢাকা সফর কেন গুরুত্বপূর্ণ | উজাইর ইসলাম

:: উজাইর ইসলাম ::
প্রকাশ: ৫ মাস আগে

অস্ট্রেলিয়া তার ফোকাস এখন পশ্চিম দিকে সরিয়ে নিচ্ছে, বিশেষ করে ভারত মহাসাগরের দেশগুলির মধ্যে সহযোগিতার সম্ভাবনার উপর ফোকাস করছে, যা ভারতের সাথে বৃহত্তর সহযোগিতার দিকে নিয়ে যাচ্ছে। ভারতের ঘনিষ্ঠ প্রতিবেশী এবং বন্ধু হিসেবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ সম্পর্কের অপার সম্ভাবনা রয়েছে। তবে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য রাষ্ট্রগুলোরও নিজস্ব সম্ভাবনা ও সুযোগ রয়েছে। বাংলাদেশের বিশাল জনসংখ্যা এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি সহ বাণিজ্য, সংযোগ এবং বিনিয়োগের আঞ্চলিক কেন্দ্রে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি এবং আঞ্চলিক নিরাপত্তা, সমৃদ্ধি এবং শান্তির জন্য আরও সহযোগিতার সুযোগ বৃদ্ধির লক্ষ্য নিয়ে বাংলাদেশ সফর করছেন। মাথাপিছু জিডিপি ভারতকে ছাড়িয়ে যাওয়ায়, ক্যানবেরা এবং ঢাকার মধ্যে সম্পর্ক ভালোভাবে বিকাশ লাভ করতে পারে।
বাংলাদেশের অস্ট্রেলিয়ার প্রতি পররাষ্ট্রনীতির অন্যতম প্রধান স্তম্ভ হল বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে ৫০ বছরেরও বেশি সময় ধরে বিদ্যমান বন্ধুত্ব ও বিশ্বাস। ১৯৭২ সালের জানুয়ারিতে স্বাধীন বাংলাদেশকে অস্ট্রেলিয়ার তাৎক্ষণিক স্বীকৃতি, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে অস্ট্রেলিয়ার সহায়তা এবং পরবর্তী দশকগুলোতে অব্যাহত আর্থ-সামাজিক সহায়তা বাংলাদেশের জন্য অত্যন্ত মূল্যবান অনপ্রেরণা হিসেবে কাজ করেছে। অস্ট্রেলিয়া বাংলাদেশের সরকার ও জনগণের জন্য একটি নির্ভরযোগ্য এবং শক্তিশালী কৌশলগত সহযোগী অংশীদার হয়ে উঠেছে। অংশীদারিত্বটি একটি শক্তিশালী কৌশলগত অংশীদারিত্বে বিকশিত হয়েছে যার বিস্তৃতি সরকারি এবং জনসমর্থন, পারস্পরিক আস্থা এবং ফলপ্রসূ প্রায়োগিক সহযোগিতা দ্বারা সমর্থিত। বর্তমান বৈশ্বিক ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে দ্বিপাক্ষিক সম্পর্ককে উল্লেখযোগ্যভাবে জোরদার করার লক্ষ্যে পররাষ্ট্রমন্ত্রী ওংয়ের ২ দিনের সফর ঢাকা-ক্যানবেরা সম্পর্কের ভবিষ্যত দিকনির্দেশনা নির্ধারণ করবে এবং কৌশলগত গতিপথ, বিনিয়োগ, রোহিঙ্গাদের জন্য সহায়তা, মানবসম্পদ ব্যবহার, জলবায়ু সহযোগিতা এবং নিরাপত্তা সহযোগিতা দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে তাদের অংশীদারিত্ব আরও শক্তিশালী করবে। । অস্ট্রেলিয়া বিভিন্ন আন্তর্জাতিক ছাত্র এবং দক্ষ অভিবাসীদের আকৃষ্ট করে, যার মধ্যে বাংলাদেশী ছাত্ররাও রয়েছে, যারা দেশটির উন্নয়ন প্রচেষ্টায় অবদান রাখে এবং প্রায় ১ লক্ষ্য বাংলাদেশী প্রবাসীকে দেশটি সুযোগ করে দিয়েছে এবং আরো দিবে বলে আশা করা যাচ্ছে।
তার সফরে বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন, রোহিঙ্গা সংকট, সামুদ্রিক নিরাপত্তা, প্রযুক্তি হস্তান্তর এবং অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। পেনি ওং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। উল্লেখ্য যে এই বছরের শুরুতে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ বলেছেন যে তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে এবং আঞ্চলিক শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তায় একত্রে অবদান রাখতে প্রধানমন্ত্রী হাসিনার সাথে কাজ করার জন্য উন্মুখ। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আলবানিজ সার্বভৌমত্ব, সমৃদ্ধি এবং নিরাপত্তার প্রচারে ভারত মহাসাগরীয় দেশগুলির অভিন্ন স্বার্থের কথা বলেছেন। তিনি বাণিজ্য, বিনিয়োগ, মানবাধিকার, মানব পাচার এবং রোহিঙ্গা বিষয়ে অভিন্ন স্বার্থ তুলে ধরে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক সহযোগিতার গুরুত্বের ওপর জোর দেন। জনগণ ও অর্থনীতির স্বার্থে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিদ্যমান সম্পর্ককে একটি নতুন উচ্চতায় উন্নীত করার পাশাপাশি আগামী দিনে একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ভারত মহাসাগরীয় অঞ্চলকে সুরক্ষিত করতে বাংলাদেশও উন্মুখ। কোভিড-১৯ পরবর্তী অর্থনিতিক পুনরুদ্ধার, বিনিয়োগ ও পরিষেবা, প্রযুক্তি এবং উদ্ভাবনের বিষয়ে দ্বিপাক্ষিক সম্পৃক্ততা বাড়ানোর এবং জলবায়ু পরিবর্তন, জনগণের জোরপূর্বক বাস্তুচ্যুতি এবং আঞ্চলিক নিরাপত্তার মতো আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় অর্থপূর্ণ অংশীদারিত্ব গড়ে তোলার অফুরন্ত সুযোগ রয়েছে।
দুই দেশের মধ্যে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট (টিফা) চুক্তি স্বাক্ষর: নতুন বাণিজ্য ও বিনিয়োগের বৃদ্ধির সুযোগ উন্মোচনের লক্ষ্য, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দুই দেশ ২০২১ সালে একটি ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট (টিফা) স্বাক্ষর করেছে। টিফা নতুন পণ্যের বাণিজ্য সহজতর করে, যার ফলে উভয় দেশের জন্য ইতিবাচক ফলাফল পাওয়া যায়। উভয় দেশের প্রাসঙ্গিক সেক্টর এবং সাব-সেক্টরের যথাযথ প্রতিনিধিত্ব সহ – টিফা এর অধীনে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠিত হয়েছে। অস্ট্রেলিয়া আশ্বস্ত করেছে যে তারা এলডিসি থেকে বের হওয়ার পরেও বাংলাদেশের পণ্যগুলির জন্য শুল্ক-মুক্ত কোটা-মুক্ত (ডিএফকিউএফ) অ্যাক্সেস অব্যাহত রাখবে। দ্বিপাক্ষিক বাণিজ্য এখন প্রায় ৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যা বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং এর অত্যন্ত পরিপূরক বাণিজ্যিক শক্তিকে প্রতিফলিত করে। এটি সমস্ত অস্ট্রেলিয়ান বাণিজ্য অংশীদারদের মধ্যে সর্বোচ্চ বাণিজ্য প্রবৃদ্ধি। এই সফর বাণিজ্য সম্ভাবনার দরজা আরো খুলে দিতে অস্ট্রেলিয়া বাংলাদেশের জন্য ১০তম রপ্তানি বাজার, এবং বাংলাদেশ বছরে প্রায় $১.৫ বিলিয়ন ডলার তৈরি পোশাক পণ্য রপ্তানি করে, যা দেশটিতে বাংলাদেশের রপ্তানির প্রায় ৯৩%। বাংলাদেশের এক্সক্লুসিভ ইকোনমিক জোনে অস্ট্রেলিয়ান বিনিয়োগকারীদের বিনিয়োগের মাধ্যমে উভয় দেশই উপকৃত হতে পারে।
বাংলাদেশ অস্ট্রেলিয়া থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস, উল, গম এবং ডাল সহ বিভিন্ন প্রয়োজনীয় এবং কৃষি পণ্য আমদানি করতে পারে। অস্ট্রেলিয়া বিভিন্ন মানের পণ্য অফার করে যা দ্রুত এবং সাশ্রয়ীভাবে আমদানি করা যায়, যা এটিকে মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপীয় দেশগুলির তুলনায় বাংলাদেশের জন্য একটি ভাল বিকল্প হিসাবে তৈরি করে। এছাড়াও দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির যথেষ্ট সুযোগ রয়েছে, বিশেষ করে তুলা, খনিজ, ফিনটেক, আইটিইএস, শিক্ষা এবং দক্ষতা উন্নয়নে।
দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে যা নতুন পণ্য প্রবর্তনের মাধ্যমে উভয় অর্থনীতির যেমন শিক্ষা, দক্ষতা উন্নয়ন, এবং আর্থিক পরিষেবার সুবিধার জন্য। কৃষি খাতে অস্ট্রেলিয়ার সহায়তা, বিশেষ করে খাদ্য প্রক্রিয়াকরণ এবং হিমায়ন প্রযুক্তির পাশাপাশি মান নিয়ন্ত্রণে বাংলাদেশের জন্য উপকারী হতে পারে।
অস্ট্রেলিয়ার জন্য বাংলাদেশের সঙ্গে একটি ফলপ্রসূ সম্পর্ক গড়ে তোলার অর্থ রোহিঙ্গা শরণার্থী সংকটকে গুরুত্বের সঙ্গে নেওয়া। অস্ট্রেলিয়ার মন্ত্রী তার সফরকালে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে সেখানকার পরিস্থিতি দেখতে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের চূড়ান্ত প্রত্যাবাসনের লক্ষ্যে অস্ট্রেলিয়ার সহায়তা চায় বাংলাদেশ। অস্ট্রেলিয়া রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা অব্যাহত রাখতে এবং তাদের প্রত্যাবাসন প্রচেষ্টায় বাংলাদেশকে সহায়তা করার প্রতিশ্রুতিবদ্ধ। অস্ট্রেলিয়া ২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত বাংলাদেশ এবং মিয়ানমারে রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা প্রদানের জন্য $১৫৩ মিলিয়ন প্রতিশ্রুতি দিয়েছে, যার লক্ষ্য খাদ্য, পানি, আশ্রয়, শিক্ষা এবং স্বাস্থ্যের মতো প্রয়োজনীয় পরিষেবা সরবরাহ করা। অস্ট্রেলিয়ার নিরাপত্তা উদ্বেগ ইন্দো-প্যাসিফিকের মধ্য দিয়ে সামুদ্রিক উদ্বাস্তু প্রবাহের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত, যা কক্সবাজারকে আঞ্চলিক নিরাপত্তাহীনতার একটি সম্ভাব্য উৎস করে তুলেছে।
অস্ট্রেলিয়ার পররাষ্ট্র বিষয়ক সহকারী মন্ত্রী টিম ওয়াটস গত বছরের মে মাসে বাংলাদেশ সফর করেন, আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগে তাদের ঘনিষ্ঠ সহযোগিতার কথা তুলে ধরে। ওয়াটস বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুককে স্বাগত জানিয়েছেন এবং একটি অন্তর্ভুক্তিমূলক অঞ্চলের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। আগামী মাসে অস্ট্রেলিয়ায় দুই দেশের ৫মতম ফরেন অফিস কনসালটেশন হওয়ার কথা রয়েছে।
এইসব প্রেক্ষাপটে, ওংয়ের সফর আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা এবং নিরাপত্তার পাশাপাশি দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্কের উন্নয়নকে প্রভাবিত করবে। সহযোগিতার বিস্তীর্ণ ক্ষেত্রগুলি যৌথভাবে অন্বেষণ করে বাংলাদেশ অস্ট্রেলিয়ার সাথে আরও অর্থনৈতিকভাবে সংযুক্ত হওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই উচ্চ পর্যায়ের রাজনৈতিক সফর ও আগামী মাসে ব্যবসায়িক সফর উভয় দেশের মধ্যে আরও রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করবে বলে আশা করা হচ্ছে।

 

লেখক: উজাইর ইসলাম, ফ্রিল্যান্স লেখক এবং কলামিস্ট।


[প্রিয় পাঠক, পাবলিক রিঅ্যাকশনের প্রায় প্রতিটি বিভাগে আপনিও লিখতে পারেন। আপনার অনুভূতির কথা আমাদের লিখে পাঠান। ছবিসহ মেইল করুন opinion2mail@gmail.com এই ঠিকানায়। যে কোনো খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। পাঠকের লেখা আমাদের কাছে সবসময়ই গুরুত্বপূর্ণ।]