পুরুষ হয়ে গেল কলেজ পড়ুয়া তরুণী

:: পা.রি. ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৮ মাস আগে

শরীরের হরমোনজনিত পরিবর্তনের কারণে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় তমা রাণী সরকার নামে ১৮ বছর বয়সী কলেজ পড়ুয়া এক তরুণী পুরুষে পরিণত হয়েছেন।

উপজেলার বারুহাস ইউনিয়নের চৌবাড়িয়া দক্ষিণপাড়া গ্রামে ঘটনাটি ঘটেছে বলে জানা গেছে।

তমা ওই গ্রামের সুধান্ন সরকারের মেয়ে। তিনি রাজশাহী মহানগর সুজা-উজ-দৌলা সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী। তার পুরুষের রূপান্তরিত হওয়ার ঘটনাটি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। দুদিন ধরে দূর-দূরান্ত থেকে লোকজন তাকে দেখতে বাড়িতে ভিড় জমাচ্ছেন।

তবে এখনও তমার নাম পরিবর্তন করা হয়নি। তার পরিবার জানিয়েছে, অনুষ্ঠানের মাধ্যমে তার নাম দেওয়া হবে।

তমা সরকার বলেন, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার দুই সপ্তাহ আগে থেকে হঠাৎ করেই আমার শারীরিক পরিবর্তন শুরু হয়। লজ্জা ও ভয়ে বিষয়টি কাউকে জানাইনি। এভাবে বেশ কিছুদিন কেটে যায়। পরবর্তী সময়ে রাজশাহী সুজা-উজ-দৌলা সরকারি কলেজে এইচএসসিতে ভর্তি হই। কিছুদিন পর তার শারীরিক পরিবর্তনের বিষয়টি বান্ধবীদের জানাই। এক সময় আমার পরিবারও বিষয়টি জানতে পারে। পরে আমার বাবা-মা আমাকে রাজশাহীর বিশেষজ্ঞ এক চিকিৎসকের কাছে নিয়ে যান। সেখানে আমার শারীরিক পরিবর্তনের বিষয়টি পুরোপুরি নিশ্চিত হই। আর বর্তমানে আমি পুরোপুরি পুরুষের রূপান্তরিত হয়েছি।

তমার মা শিখা রাণী বলেন, আমার একটা মেয়ে একটা ছেলে ছিল। মেয়েটা বড় ছিল। ভগবান তাকেও ছেলে করে দিয়েছেন।

তমার বাবা সুধান্ন সরকার বলেন, হিন্দু ধর্মের কিছু রীতিনীতি থাকায় রূপান্তরিত তমা সরকারের নাম এখনও পরিবর্তন করা হয়নি। অনুষ্ঠানের মাধ্যমে তার নাম পরিবর্তন করা হবে।

এ বিষয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের হরমোন বিশেষজ্ঞ ডা. কামরুজ্জামান জানান, হরমোন পরিবর্তনের কারণে এ রকম শারীরিক পরিবর্তন হওয়া অস্বাভাবিক কিছু নয়।


[প্রিয় পাঠক, পাবলিক রিঅ্যাকশনের প্রায় প্রতিটি বিভাগে আপনিও লিখতে পারেন। আপনার অনুভূতির কথা আমাদের লিখে পাঠান। ছবিসহ মেইল করুন opinion2mail@gmail.com এই ঠিকানায়। যে কোনো খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। পাঠকের লেখা আমাদের কাছে সবসময়ই গুরুত্বপূর্ণ।]