নূরানী বোর্ডের ফল প্রকাশ সোমবার

::
প্রকাশ: ২ years ago

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক:
নূরানী তা’লীমুল কুরআন বোর্ড বাংলাদেশের (এনটিকিউবি) সমাপনী পরীক্ষা ২০২২-এর ফলাফল আগামীকাল সোমবার সকাল ১১টায় প্রকাশ হবে।

শনিবার সন্ধ্যায় বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ফলাফল প্রকাশ উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বোর্ডটি।

বোর্ডের পরিচালক মাওলানা ইসমাইল বেলায়েত হুসাইন জানান, এ বছর সারাদেশে প্রায় ৪১৬টি কেন্দ্রে মোট ২৬ হাজার ২৭৩ জন ছাত্র-ছাত্রী সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। আরবি-তরিকে তালিমের পাশাপাশি বাংলা, ইংরেজি, গনিতসহ মোট ৬টি বিষয়ে পরীক্ষা দিয়েছে তারা।

ফলাফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন বোর্ডের মহাপরিচালক মদীনা প্রবাসী মাওলানা মাসিহুল্লাহ মাদানী। তিনি আল্লামা ক্বারী বেলায়েত হুসাইনের (রহ) সন্তান। সভাপতিত্ব করবেন বোর্ডের পরিচালক মাওলানা কালিমুল্লাহ জামিল হুসাইন। এছাড়া নূরানীর প্রশিক্ষক, প্রবীণ জিম্মাদার, মুয়াল্লিম, ও বিভিন্ন স্তরের দায়িত্বশীলরা উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, নিরক্ষরতা ও বেকারত্ব দূরীকরণে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে “নূরানী তালীমুল কুরআন বোর্ড বাংলাদেশ” যুগান্তকারী ভূমিকা রেখে চলেছে।

বোর্ডের তথ্য অনুসারে, ষাটের দশকের শুরু থেকে নূরানী পদ্ধতির আবিষ্কারক শাইখুল কুরআন আল্লামা কারী বেলায়েত হুসাইন (রহ.) সহজ পন্থায় পবিত্র কুরআনের তিলাওয়াত শেখার উপর গবেষনা শুরু করেন। তার সুদীর্ঘ ৬০ বছরের বেশী সময় অক্লান্ত পরিশ্রম কুরআনের প্রতি একনিষ্ঠতা ইখলাস ও দোয়ার বরকতে জরুরী দীন ও সহজ পন্থায় পবিত্র কুরআন শিক্ষার এক বরকতময় পদ্ধতি লাভ করেন। যা আজ নূরানী পদ্ধতি নামে পরিচিত।

নূরানী পদ্ধতি কুরআন শিক্ষা পদ্ধতির পাশাপাশি বাংলা, অংক, ইংরেজী তথা জেনারেল শিক্ষার সমন্বয় সাধন করে শিশু শিক্ষায় সময়ের শ্রেষ্ঠ অবদান রেখে চলছে, এ পদ্ধতিকে আরো যুগোপযোগী করা হয়েছে। যার ফলে সর্ব সাধারনের মাঝে ব্যাপক ভাবে গ্রহণযোগ্যতা লাভ করে, বর্তমানে তিন বছরের সিলেবাসে নূরানী পদ্ধতিতে পড়ালেখা করে একটি শিশু মাদ্রাসা ও স্কুলের যে কোন ধারার শিক্ষা ব্যবস্থায় ৪র্থ শ্রেণি, হিফজ বিভাগ সহ সমমানের যে কোন প্রতিষ্ঠানে ভর্তির যোগ্যতা অর্জন করে।