দেশের সকল বিদ্যুৎ গ্রাহক সেবায় চালু হলো ১৬৯৯৯ নাম্বার

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট
প্রকাশ: ১ বছর আগে

বিদ্যুৎ সেক্টরের সমন্বিত গ্রাহক সেবায় হটলাইন নম্বর ১৬৯৯৯ চালু করা হয়েছে। বাংলাদেশের সকল বিদ্যুৎ গ্রাহক সরাসরি হটলাইন নম্বর ১৬৯৯৯-তে কল করে সেবা নিতে পারবে। একই সাথে রাখা হয়েছে অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ ও চ্যাট বট।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিদ্যুৎ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানের হটলাইন সেবার উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এ সমন্বিত গ্রাহক ব্যবস্থাপনা কার্যক্রমটি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় বাস্তবায়ন হবে। বিদ্যুৎ খাতের ছয়টি বিতরণ সংস্থা- বিপিডিবি, আরইবি, ডেসকো, ডিপিডিসি, ওজোপাডিকো এবং নেসকো গ্রাহকরা এ সেবা পাবে।

১৬৯৯৯-এর সেবা প্রক্রিয়া: ১৬৯৯৯ নম্বরে কল করার পর বিপিডিবির জন্য ১, বিআরইবির জন্য ২, ডেসকোর জন্য ৩, ডিপিডিসির জন্য ৪, নেসকোর জন্য ৫ এবং ওজোপাডিকোর জন্য ৬ ডায়াল করে নির্দিষ্ট বিদ্যুৎ বিতরণ কোম্পানির দায়িত্বপ্রাপ্ত কল সেন্টার অপারেটরের সাথে কথা বলার মাধ্যমে গ্রাহক তার অভিযোগ দাখিল করতে পারবে।

অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপের সেবা প্রক্রিয়া: গ্রাহক অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপের মাধ্যমে অভিযোগ দাখিল করতে পারবে। অ্যাপটিতে প্রবেশের পর মোবাইল নম্বর দিয়ে অ্যাপের হোম পেজের নিচে ‘অ্যাড অ্যাকাউন্ট’ বাটনে ক্লিক করে গ্রাহক তার বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্ঠান নির্বাচন করবে। এরপর গ্রাহক তার অ্যাকাউন্টের ধরন অনুযায়ী প্রিপেইড বা পোস্টপেইড নির্বাচন করবেন। তারপর গ্রাহক তার মিটার নম্বর অথবা অ্যাকাউন্ট নম্বর প্রবেশ করানোর পর, অ্যাকাউন্ট নম্বর এ ক্লিক করার সাথে সাথে তার অ্যাকাউন্টের বিবরণ দেখতে পারবে এবং ওই অ্যাকাউন্টের জন্য গ্রাহক যদি কোনো অভিযোগ করতে চায় তাহলে তা করতে পারবে।

চ্যাট বটের সেবা প্রক্রিয়া: গ্রাহকরা পাওয়ার ডিভিশনের সামাজিক যোগযোগমাধ্যমের ফেসবুক পেজে চ্যাট বট অপশনটি পাবে। সেখানে চ্যাট বট অপশনে ক্লিক করলে গ্রাহক তাৎক্ষণিক উত্তর পেয়ে যাবে। সেখানে তার প্রশ্নের উত্তর না থাকলে কল সেন্টার অপারেটরের সাথে ‘কথা বলুন’ বাটনে চাপ দেয়ার মাধ্যমে গ্রাহক হটলাইনে কল করে তার প্রশ্নটি সম্পর্কে জানতে পারবে।