দেশের প্রথম জাতীয় যুব কাউন্সিলের সাধারণ সম্পাদক তানজিনুল ইসলাম

::
প্রকাশ: ১ বছর আগে
তানজিনুল ইসলাম। ফাইল ছবি

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো জাতীয় যুব কাউন্সিলের নির্বাচন। এতে বিপুল সংখ্যক ভোট পেয়ে দেশের প্রথম জাতীয় যুব কাউন্সিল সেক্রেটারি (সাধারণ সম্পাদক) নির্বাচিত হয়েছেন তানজিনুল ইসলাম।

নির্বাচনে তিনি ৭৫ ভোটের মধ্যে সর্বোচ্চ ৪৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মো. অলি আহমেদ পেয়েছেন ২৭ ভোট। তানজিনুল ইসলাম বর্তমানে চকরিয়া যুব পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন।

নির্বাচনে যুব কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছেন মাসুদ আলম। তিনি পেয়েছেন ৪৮ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দী অমিয় প্রাপন চক্রবর্তী পেয়েছেন ২৪ ভোট।

আজ শনিবার (২৭ মে) রাজধানীর মতিঝিলে যুব ভবনে সকাল নয়টা থেকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। মোট ২৭টি পদের জন্য এই নির্বাচন অনুষ্ঠিত হয়। জাতীয় যুব কাউন্সিলের ৭৫ জন সদস্য এতে ভোট দেন।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

নির্বাচনে দুজন সহ-সভাপতি হয়েছেন মো. তৌহিদুল ইসলাম দীপ (প্রথম, ৫২ ভোট) ও মো. জহির ইকবাল (দ্বিতীয়, ৫০ ভোট), কোষাধক্ষ্য নির্বাচিত হয়েছেন শরবাত হোসেন রুবেল, দপ্তর সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন শিরিন আক্তার আশা, সমাজকল্যাণ সম্পাদক নিরত বরন চাকমা, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হয়েছেন মোছাম্মদ আয়শা সিদ্দিকা, আইসিটি শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক সম্পাদক হয়েছেন মো. দেলোয়ার হোসেন খান।

বিজয়ের পর সভাপতি মাসুদ আলম এবং সাধারণ সম্পাদক তানজিনুল ইসলাম। ছবি: পাবলিক রিঅ্যাকশন

যুগ্ম-সম্পাদক নির্বাচিত হয়েছেন মো. জিয়াউল হক ও মো. ফরিদুল ইসলাম, সহ-দপ্তর সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন মুহাম্মদ আবদুর রহমান এবং সহ-সমাজকল্যাণ সম্পাদক হয়েছেন মো. রাসেল মোল্যা।

যুব সমাজের প্রতিনিধিত্বকারী এই সরকারি সংগঠন যুব নেতৃত্বের বিকাশ ও যুবকদের চাহিদা সরকারের কাছে তুলে ধরতে কাজ করবে। কমিটি গঠন হলেও কার্যকরী কমিটি গঠন না হওয়ায় এতদিন কাজ করতে পারছিলেন না সদস্যরা।

এর আগে ২০২৩-২৪ সালের কমিটির জন্য গত মার্চে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। গত ৩ এপ্রিল কাউন্সিল গঠনের লক্ষ্যে সাধারণ পরিষদ গঠন করা হয়। ২০২৩-২০২৪ মেয়াদে জাতীয় যুব কাউন্সিল গঠনের জন্য প্রত্যেক জেলা থেকে একজন করে মোট ৬৪ জন, বিশেষ শ্রেনীভুক্ত যুব ৬ জন, অন্যান্য ৫ জনসহ ৭৫ জন সদস্য বিশিষ্ট সাধারণ পরিষদ গঠন করা হয়।

২০২২ সালের ১ নভেম্বর ‘জাতীয় যুব দিবস-২০২২’ এর উদ্বোধন এবং ‘জাতীয় যুব পুরস্কার-২০২২’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি জেলা-উপজেলায় যুব কাউন্সিল গঠন করা হচ্ছে জানিয়ে বলেছিলেন, এর মাধ্যমে তারা যেন কাজ করতে পারে এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে সেই উদ্যোগ নেওয়া হচ্ছে। কারণ প্রশিক্ষিত যুবশ্রেণি গড়ে তোলা একান্তভাবে অপরিহার্য। দেশে এখন কত প্রশিক্ষিত যুবক রয়েছেন, তারও একটি ডাটাবেজ তৈরির প্রক্রিয়া চলছে।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net