ডোনাল্ড লু’র বাংলাদেশ সফরের তাৎপর্য

::
প্রকাশ: ২ years ago

সামিনা আক্তার:
বহুল আলোচিত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ২৪ ঘণ্টায় সরকারের বিভিন্ন পর্যায়ের নীতিনির্ধারকদের সাথে ধারাবাহিক বৈঠক করেছেন। রোববার রাতে ঢাকা ছাড়ার আগে রাজনৈতিক দল, সুশীল সমাজ ও শ্রমিক অধিকার নিয়ে কাজ করা ব্যক্তিদের সঙ্গে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক আলোচনা করেছেন। স্টেট ডিপার্টমেন্টে দক্ষিণ ও মধ্য এশিয়ার দায়িত্বে থাকা ডোনাল্ড লিউ সর্বত্র মানুষের ‘অধিকার’ নিয়ে আলোচনা করেছেন।

আলোচনায় বাংলাদেশের গণতন্ত্র, সুশাসন ও আসন্ন সংসদ নির্বাচনের কথা বারবার উঠে এসেছে। এখানে যুক্তরাষ্ট্র সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায়, যা সত্যিকার অর্থে জনগণের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটাবে। তবে ঢাকার পক্ষ থেকে মার্কিন মন্ত্রীকে আশ্বস্ত করা হয়েছে যে সরকার গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে আন্তরিক। মানবাধিকার লঙ্ঘনের দায়ে র‌্যাবের ওপর থেকে বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহার, জিএসপি পুনর্বহাল ও বঙ্গবন্ধুর খুনিকে হস্তান্তরের বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে।

মার্কিন মন্ত্রীর মতে, দুই পক্ষের মধ্যে খুব খোলামেলা কথা হয়েছে। ডোনাল্ড লিউ বিভিন্ন বিষয়ে বিশ্বাসযোগ্যতা এবং আলোচনার গভীরতা বোঝাতে ‘সৎ’ এবং ‘খোলা’ দুটি শব্দ ব্যবহার করেন।

ডোনাল্ড লু বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব মজবুত করতে চায় এবং বাংলাদেশও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। দুই দেশের সম্পর্ক উন্নয়নে একই বার্তা দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রোববার (১৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন দুই কর্মকর্তা। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে তার উদ্বোধনী বক্তৃতায়, আমি বাংলাদেশে আসতে পেরে আনন্দিত, মনোমুগ্ধকর নদী এবং অতিথিপরায়ণ মানুষের দেশ। আমি এখানে আমাদের দুই দেশের মধ্যে বন্ধুত্ব জোরদার করতে এসেছি, যখন বিশ্ব শান্তি ও ন্যায়বিচারের জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছে।

অধিকার ইস্যুগুলো নিয়ে একসাথে কাজ করা
এক প্রশ্নের জবাবে লু বলেন, আমরা খুবই গর্বিত, আমরাও আজ শ্রমিক অধিকার নিয়ে কথা বলেছি। এটা বাংলাদেশের জনগণ ও ব্যবসায়িক সম্পর্কের জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে আমার আলোচনা হয়েছে। এদেশে শ্রমিক অধিকার উন্নয়নে সহযোগিতা করব। ব্রিফিংয়ে মার্কিন প্রতিনিধির উপস্থিতিতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেহেতু যুক্তরাষ্ট্র আমাদের বন্ধু তাই আমরা দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও অর্থবহ করে তোলার বিষয়ে আলোচনা করেছি। এক্ষেত্রে তাদের কাছ থেকে ভালো ও যৌক্তিক পরামর্শ পেলে অবশ্যই আমরা তা গ্রহণ করব। কোনো দুর্বলতা পেলে তা কাটিয়ে ওঠার চেষ্টা করব। আমরা তাদের পরামর্শের নমুনা দেখিয়েছি যা আমরা গ্রহণ করি।
যুক্তরাষ্ট্র একটি স্বচ্ছ, সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচনের আশ্বাস পেয়েছে উল্লেখ করে মন্ত্রী মোমেন বলেন, আমরাও চাই একটি ভালো নির্বাচন। মন্ত্রী বলেন, বাংলাদেশ শান্তি চায়। তার (লুর) মন্তব্য ছিল ‘আমরা শান্তি চাই। বিশ্বের সকল স্থানে শান্তি প্রতিষ্ঠা নিশ্চিত করতে আমরা অগ্রণী ভূমিকা পালন করি। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে। এটি পরবর্তী ৫০ বছরের জন্য সম্পর্ককে কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় সে সম্পর্কে।

দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, “আমাদের মধ্যে একাধিক বৈঠক হয়েছে। উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী। মোমেন ছাড়াও ঢাকায় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে ডোনাল্ড লু পৃথক বৈঠক করেছেন। সচিব বলেন, আমি নিজেই তার সাথে খোলা আলোচনা। যেখানে বাণিজ্য, বিনিয়োগ, শ্রম পরিস্থিতি, নিষেধাজ্ঞা, মানবাধিকার, গণতন্ত্র, উন্নয়ন, সহযোগিতা, ইন্দো-প্যাসিফিক বিষয়ে আমাদের চিন্তাভাবনা আলোচনা করা হয়। আমরা সম্পর্ককে পরবর্তী স্তরে নিয়ে যাব।

র‌্যাব সংস্কার ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে সন্তুষ্টি
এদিকে মার্কিন নিষেধাজ্ঞার পর র‌্যাবের সংস্কারে অভূতপূর্ব উন্নতিতে সন্তোষ প্রকাশ করে ডোনাল্ড লু বলেন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা অপ্রত্যাশিতভাবে কমেছে। র‌্যাব নিয়ে আমাদের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে। গত সপ্তাহের হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হ্রাসে উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করা হয়েছে। এটা খুব ভালো কাজ। আমরাও এই উন্নতির কথা স্বীকার করি। এটা প্রমাণিত যে র‌্যাব মানবাধিকার রক্ষার পাশাপাশি সন্ত্রাস প্রতিরোধ ও আইন প্রয়োগের দায়িত্ব পালন করতে পারে। তিনি বলেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মানবাধিকারের প্রতি সম্মান রেখে দায়িত্ব পালনে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। তিনি বলেন, “এটি একটি বিস্ময়কর কাজ। এটি প্রমাণ করে যে র‌্যাব মানবাধিকারের প্রতি সম্মান রেখে সন্ত্রাস দমন ও আইন প্রয়োগের গুরুত্বপূর্ণ কাজ করতে সক্ষম।”

জিএসপি ও বাংলাদেশের মামলা
এ সময় লু বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের সঙ্গে জিএসপি ফেরতের সব শর্ত নিয়ে ঘনিষ্ঠভাবে কাজ করছে এবং বাংলাদেশই হবে প্রথম দেশ যারা এই তালিকার অনুমোদন পাবে।

বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের প্রয়োজন
ডোনাল্ড লু বলেছেন যে ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি (আইপিএস) ভালভাবে আলোচনা করা হয়েছে এবং এটি একটি ক্লাব নয় বরং একটি কৌশল। যা আমরা বাংলাদেশ শেয়ার করেছি। বাংলাদেশ এ অঞ্চলে শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাস করে।’ তবে যুক্তরাষ্ট্রকে বাংলাদেশকে টার্গেট করা উচিত নয় কারণ বাংলাদেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে রয়েছে। বাংলাদেশের পোশাকের প্রধান রপ্তানি গন্তব্য যুক্তরাষ্ট্র। বাংলাদেশও যুক্তরাষ্ট্রের অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক কৌশলে বিশ্বাস করে। তাই যুক্তরাষ্ট্রকে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে হবে। বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের চিন্তা করা উচিত নয়। বাংলাদেশ সকলের সাথে বন্ধুত্বে দৃঢ়ভাবে বিশ্বাস করে। বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় আমেরিকার প্রধান মিত্র। আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, সন্ত্রাস দমন এবং জলবায়ু পরিবর্তনে দুই দেশের মধ্যে ব্যাপক সহযোগিতা রয়েছে।

এদিকে আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন ডোনাল্ড লু। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন যে তিনি বিরোধী দলগুলির রাজনীতি এবং নির্বাচন নিয়ে আলোচনা করেছেন এবং বলেছেন যে ১০ ডিসেম্বর আমরা শান্তিপূর্ণভাবে তাদের সমাবেশের আয়োজন করেছি, যার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র খুশি। র‌্যাবের নিষেধাজ্ঞা প্রসঙ্গে তিনি বলেন, তারা বলেছে তাদের দেশে এটা একটা জটিল প্রক্রিয়া। এটা কিছু সময় লাগতে পারে। তবে আপনি যে প্রক্রিয়ায় অগ্রসর হচ্ছেন, আমি মনে করি ভবিষ্যতে তা পরিষ্কার হয়ে যাবে। এটি একটি ইঙ্গিত. কবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা যাবে সে বিষয়ে কোনো বার্তা আছে কি? সাংবাদিকরা জানতে চাইলে মন্ত্রী বলেন, তিনি কোনো সময়সীমা দেননি। কিন্তু প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আমি মনে করি আমরা সঠিক পথে আছি। তারা বলল, তুমি যে পথে আছ সেই পথই সত্য। র‌্যাবের সংস্কার নিয়ে কোনো আলোচনা হয়নি দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের বর্তমান কর্মকাণ্ডে তারা (মার্কিন) খুশি। আমাদের নিরাপত্তা বাহিনী যেভাবে কাজ করছে তাতে তারা সন্তুষ্ট। তারা (যুক্তরাষ্ট্র) বলেছে, অনেক অগ্রগতি হয়েছে। তারা চায় এই অগ্রগতি স্থায়ী হোক। নির্বাচন প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আগেই বলেছি প্রধানমন্ত্রী সুষ্ঠু নির্বাচন চান। এজন্য প্রধানমন্ত্রী কাজ করছেন। প্রধানমন্ত্রী কাউকেই তাদের মত প্রকাশে বাধা দিচ্ছেন না। এরপরও নির্বাচনের তিন মাস আগে নিরাপত্তা বাহিনী নির্বাচন কমিশনে চলে যাবে। তারা সবকিছু নিয়ন্ত্রণ করবে। ততক্ষণ পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন এবং আমরা সে অনুযায়ী কাজ করছি।

ভুল ধারণা দূর করা
ডোনাল্ড লু, যাকে সম্প্রতি ইমরান খান তার সরকার পতনের “বিদেশী ষড়যন্ত্রে” জড়িত একজন কর্মকর্তা হিসাবে নামকরণ করেছিলেন, পাকিস্তানে শাসন পরিবর্তন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে প্রশ্নটি এড়িয়ে যান। এখন, ডোনাল্ড লু এই সফরের মাধ্যমে নিজেকে প্রমাণ করেছেন যে তিনি এই অঞ্চলে শাসন পরিবর্তনের মাস্টারমাইন্ড নন। তিনি প্রমাণ করেছেন যে তিনি এই অঞ্চলের সাথে সম্পর্ক জোরদার করতে কাজ করছেন। তার লক্ষ্য শাসন পরিবর্তন নয়। ইউএস-বাংলাদেশ সম্পর্ক জোরদারে ডোনাল্ড লু-এর ভূমিকা বাংলাদেশী, ভারতীয় এবং পাকিস্তানি জনসাধারণের মধ্যে ভুল ধারণা দূর করেছে যে এই অঞ্চলে শাসন পরিবর্তনে তার কোনো ভূমিকা নেই।

দ্বিপাক্ষিক মতবিনিময়
আমেরিকা গণতান্ত্রিক ব্যবস্থা চায়; বাংলাদেশও চায় গণতান্ত্রিক ব্যবস্থা। আমেরিকা মানবাধিকার সমুন্নত রাখতে চায়। বাংলাদেশও চায়। মানবাধিকার, ন্যায়বিচার ও গণতন্ত্রের জন্য এদেশের ত্রিশ লাখ মানুষ রক্ত দিয়েছে।

বাংলাদেশে ডোনাল্ড লু-এর আগমনে আমরা উচ্ছ্বসিত ছিলাম। পারস্পরিক সমঝোতা ও আলোচনার মাধ্যমে এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার হয়েছে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। কূটনৈতিক সম্পর্কের সূচনার পর থেকে, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক অনেক দূর এগিয়েছে, এবং অনেকাংশে উন্নতি করেছে। মার্কিন নীতিনির্ধারক এবং কূটনীতিকরা ঐতিহ্যগতভাবে এই সম্পর্কগুলির জন্য একটি দৃঢ় ভিত্তি প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এক্ষেত্রে একই ভূমিকা পালন করেছেন ডোনাল্ড লু। আমরা আশা করি এই সফর বাংলাদেশ-মার্কিন সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে এবং আমাদের বিদ্যমান সম্পর্ককে আরও শক্তিশালী করবে।

লুর সফরকে দেশগুলোর মধ্যে কূটনৈতিক ব্যস্ততার ধারাবাহিকতা হিসেবেও দেখা যেতে পারে। গত দুই বছর থেকে উভয় দেশই তাদের কূটনৈতিক ব্যস্ততা বাড়িয়েছে। এখন পর্যন্ত ১৭টি মধ্য ও উচ্চ-স্তরের দ্বিপাক্ষিক সফর হয়েছে যার মধ্যে রয়েছে আইলিন লাউবাচারের সর্বশেষ সফর। ১৭টি সফরের মধ্যে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে ৭টি প্রতিনিধিদল পাঠিয়েছে এবং যুক্তরাষ্ট্র তার প্রতিপক্ষের কাছে ১০টি প্রতিনিধিদল পাঠিয়েছে। গত দুই বছরে ১১তম সফর হবে লুর। এত বড় সংখ্যক সফরের পিছনে কারণ হল সম্পর্ক সম্প্রসারিত হওয়া এবং স্বল্পমেয়াদী মতবিরোধ যার সমাধান করা দরকার। ইন্দো-প্যাসিফিক কৌশল এবং বাংলাদেশের ভূ-কৌশলগত গুরুত্বও এই গভীর সম্পৃক্ততার পিছনে রয়েছে।

অর্থনৈতিক থেকে সাংস্কৃতিক পর্যন্ত দ্বিপাক্ষিক সম্পর্কও সমৃদ্ধ হচ্ছে। বছরের পর বছর ধরে, বিদ্যমান দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে এবং ২০২২ সালে ১৩ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। মার্কিন যুক্তরাষ্ট্রও বাংলাদেশের ৩য় বৃহত্তম ব্যবসায়িক অংশীদার এবং রোহিঙ্গাদের জন্য ১.৯ বিলিয়ন মার্কিন ডলারের শীর্ষ দাতা। এটি বাংলাদেশকে সহায়তা হিসাবে ১০০ মিলিয়নেরও বেশি ডোজ ভ্যাকসিন সরবরাহ করেছে যা বিশ্বের মোট ভ্যাকসিনের ৭০% অনুদানের জন্য দায়ী।

এমন সম্প্রসারিত সম্পর্কের মধ্যে উভয় পক্ষের মধ্যে অসন্তোষও দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে অসন্তুষ্ট এবং বাংলাদেশও যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপে অসন্তুষ্ট। র‌্যাবের নিষেধাজ্ঞাও সম্পর্কের ওপর চাপ সৃষ্টি করে এবং বাংলাদেশ সেগুলি তুলে নিতে চাইছে। এ ধরনের রাজনৈতিক ইস্যু ছাড়াও কিছু নিরাপত্তা ও অর্থনৈতিক বিষয়ও রয়েছে উভয় দেশের আলোচনার জন্য। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে দুটি প্রতিরক্ষা চুক্তি করতে চায়, যেখানে বাংলাদেশ জিএসপি পুনর্বহাল করতে চায় এবং যুক্তরাষ্ট্র বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায়। এবং সবশেষে, যুক্তরাষ্ট্রও চায় বাংলাদেশ তার ইন্দো-প্যাসিফিক কৌশলে যোগদান করুক।

গভীর ব্যস্ততা এবং অগ্রাধিকারের দীর্ঘ তালিকার ফলে, ডোনাল্ড লু-এর সফর বাংলাদেশের জন্য বেশ কিছু প্রভাব নিয়ে আসবে। প্রথমত, এই সফর দ্বিপাক্ষিকভাবে কূটনৈতিক যোগাযোগ বাড়াবে এবং ২০২০ সাল থেকে একটি ধারাবাহিকতা হিসেবে কাজ করবে। যেহেতু লু এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক, বৈঠকটি উভয় দেশের জন্য চাপের বিষয়ে আলোচনা করার সুযোগ দেবে। এবং সবশেষে, এই সফর লুকে তার ভাবমূর্তি পুনরুদ্ধার করার একটি ব্যক্তিগত সুযোগও দেবে কারণ তিনি দক্ষিণ এশিয়ার অন্যান্য রাজ্যে কুখ্যাতি অর্জন করেছেন। জোরপূর্বক পদ্ধতি ব্যবহার না করে পারস্পরিক স্বার্থে কাজ করে নিজের ভাবমূর্তি পুনর্গঠনের জন্য এটি একটি সুযোগ হতে পারে।

ইউএস-বাংলাদেশ সম্পর্ক এবং এর সর্বশেষ প্রবণতা উভয় দেশই অনুকূল। বাংলাদেশের নিরপেক্ষতা এবং ভারসাম্য রক্ষার নীতিও এই অঞ্চলে মার্কিন উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ কারণ এটি কোনো প্রতিদ্বন্দ্বীর জন্য কোনো হুমকি বয়ে আনবে না। রুটিন ভিজিটগুলি দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য ভাল লক্ষণ কারণ এইগুলি মতবিরোধগুলি ভাগ করে নেওয়ার সুযোগ দেয় এবং একসাথে চলার সুযোগগুলি সনাক্ত করতে সহায়তা করে। লুর জন্য, এটি তার কূটনৈতিক ভাবমূর্তি পুনর্গঠনেরও একটি সুযোগ। জবরদস্তিমূলক কূটনীতি জাতিকে বহুদূরে নিয়ে যায়। এই প্রেক্ষাপটে লুর সফর শুধু বাংলাদেশের জন্যই নয়, তার জন্যও অনেক ইতিবাচক প্রভাব বয়ে আনতে পারে।

লেখিকা: মানবাধিকার কর্মী ও ফ্রিল্যান্স লেখিকা।