ডাউন সিনড্রোম সচেতনতা মাস উদযাপিত

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৯ মাস আগে
সংগৃহীত ছবি

অক্টোবর ডাউন সিনড্রোম সচেতনতা মাস। ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশে এর উদ্যোগে ২০১৬ সাল থেকে অক্টোবর মাসটি উদযাপিত হয়ে আসছে ডাউন সিনড্রোম সচেতনতা মাস হিসেবে। ডাউন সিনড্রোম বিষয়ে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে অষ্টমবারের মত দেশব্যাপী উদযাপিত হলো ডাউন সিনড্রোম সচেতনতা মাস।

এ বছর সচেতনতা মাসের প্রতিপাদ্য হচ্ছে ‘With Us Not For Us’।

সমাজের সর্বস্তরে সুবিধা বঞ্চিত ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠির অধিকার ও সুরক্ষা প্রতিষ্ঠাই এবারের সচেতনতা মাসের মূল লক্ষ্য।

দেশব্যাপী সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই) ও ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর যৌথ আয়োজনে বৃহষ্পতিবার (১৯ অক্টোবর) আমাই প্রাঙ্গণে সচেতনতা মাসের উদযাপন অনুষ্ঠিত হয়।

দিনের শুরুতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এতে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু, কিশোর, সুশীল সমাজের প্রতিনিধি, সরকারী প্রতিনিধি জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধিসহ মিডিয়া ব্যক্তিগণ অংশগ্রহণ করেন। র্যালি শেষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার মূল প্রতিপাদ্য ছিল, ‌ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষা নিশ্চিত করা।

জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালের চেয়ারম্যান প্রফেসর ডা. সরদার এ নাঈমের সভাপতিত্বে আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর চেয়ারম্যান সরদার এ রাজ্জাক। তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠায় সম্মিলিত সরকারি ও বেসরকারি উদ্যোগের উপর জোর দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফ। তিনি তার বক্তব্যে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের দক্ষতা উন্নয়ন ও তাদের সামাজিক ভাবে পূণর্বাসনের উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বিজিএমই এর ভাইস প্রেসিডেন্ট শহীদুল্লাহ আজিম। তিনি তাঁর বক্তব্যে সুবিধা বঞ্চিত ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের জীবনমান উন্নয়নে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহবান জানান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাইটসেভার্স বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও, হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর রাজেশ চন্দ্র, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের পরিচালক মো. দিদারুল আলমসহ বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ।

উদযাপন অনুষ্ঠানে আলোচনা সভার পাশাপাশি ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের ভাষা ও যোগাযোগের দক্ষতা নিয়ে একটি প্রেজেন্টেশন করা হয়। এতে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের সাবেক চেয়ারপারসন তাওহিদা জাহান।

অক্টোবর ডাউন সিনড্রোম সচেতনতা মাস উদযাপণের মূল আকর্ষণ ছিল, ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তিদের বিভিন্ন মনোজ্ঞ পরিবেশনা।