জেনে নিন শীতে ঠোঁটের যত্নের উপায়

:: Rayhan Hossain
প্রকাশ: ২ years ago

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক:

শীতের সময়ে বাতাসে আর্দ্রতা কম থাকে। এর প্রভাব পড়ে ঠোঁটে। ঠোঁট শুকিয়ে যায়। অনেক সময় ফেটে রক্ত বের হতেও দেখা যায়। তাই এ সময় ঠোঁটের যত্নে নিয়মিত ভ্যাসলিন ও লিপজেল ব্যবহার করা দরকার। এতে ঠোঁট নরম ও কোমল থাকবে।

এর পাশাপাশি নিতে হবে ঠোঁটের বাড়তি যত্ন। সে জন্য কিছু ঘরোয়া পদ্ধতি প্রয়োগ করে দেখতে পারেন।

চালের গুঁড়া ও মধু

এক চা চামচ আতপ চালের গুঁড়া, মধু এক চা চামচ, মসুর ডাল বাটা এক চা চামচ, এক চিমটি হলুদের গুঁড়া ও কয়েক ফোঁটা গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটা ঠোঁটে লাগিয়ে পাঁচ-সাত মিনিট রেখে ভেজা হাতে ম্যাসাজ করুন। সার্কেল ও এন্টি সার্কেলভাবে দুই মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। ভেজা থাকতেই লিপজেল বেশি পরিমাণে লাগিয়ে দুই মিনিট পর আবার ম্যাসাজ করে মুছে ফেলুন। নরম থাকবে ঠোঁট।

অলিভ অয়েল ও চিনি

এক চা চামচ অলিভ অয়েল, এক চা চামচ চিনি, আধা চা চামচ বেসন মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটা ঠোঁটে মেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ভেজা হাতে ম্যাসাজ করে প্যাকটি উঠিয়ে ফেলুন। এতে মরা কোষ উঠে গিয়ে ঠোঁটের কোমলতা বজায় থাকবে।

শীতে অবশ্যই ময়েশ্চারাইজযুক্ত লিপস্টিক ব্যবহার করবেন। রাতে ঘুমানোর আগে লিপজেল লাগানোর অভ্যাস গড়ে তুলুন। বেশি শীত পড়ার আগে এখন থেকে ঠোঁটের যত্ন নিলে ঠোঁটের ক্ষতি কম হবে।

বাজারে শীতকালীন সবজি ও ফলমূল পাওয়া যাচ্ছে। এসব সবজি ও ফল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। শীতে প্রয়োজনের তুলনায় পানি কম খাওয়ার কারণে শরীর শুষ্ক হয়ে যায়। তাই নিয়মিত পানি পান করুন।