‘জওয়ান’ ১৯৮৯ সালের তামিল সিনেমার নকল?

:: আনন্দধারা ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ১২ মাস আগে

তৃতীয় দিনের মতো চলছে শাহরুখ উন্মাদনা। সব রেকর্ড নিজের করে নেওয়ার জন্য দুরন্ত গতিতে ছুটে চলছে ‘জাওয়ান’। পাচ্ছে দর্শক-সমালোচকদের প্রশংসা। কিন্তু এরই মধ্যে নকলের অভিযোগ উঠেছে ‘জাওয়ান’ সিনেমার বিরুদ্ধে।

তামিল সিনেমা ‘থাই নাড়ু’ থেকে নাকি নকল করে সিনেমা নির্মাণ করেছেন দক্ষিণী পরিচালক অ্যাটলি কুমার। খবর হিন্দুস্তান টাইমসের।

‘জাওয়ান’ মুক্তির দিন (৭ সেপ্টেম্বর) সামাজিক মাধ্যম এক্সে (টুইটার) ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত তামিল সিনেমা ‘থাই নাড়ু’র পোস্টার শেয়ার করেন একজন ব্যবহারকারী। ক্যাপশনে লেখেন, ‘জাওয়ান’ সিনেমার অরজিনাল ভার্সন। তার অভিযোগ, ‘থাই নাড়ু’ সিনেমা অনুসরণ করে সিনেমা নির্মাণ করেছেন পরিচালক। শাহরুখ খানের মতোই ‘থাই নাড়ু’ সিনেমাতে নায়ক সত্যরাজও বাবা ও ছেলের দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন।

১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘থাই নাড়ু’ সিনেমার পোস্টার

দক্ষিণী পরিচালক নির্মাণ করায় ‘জাওয়ান’ সিনেমায় স্বভাবতই দাক্ষিণাত্যের ছাপ রয়েছে। বলিউড অভিনয় শিল্পীদের পাশাপাশি ছিলেন দক্ষিণের শিল্পীরাও। বলিউড ও দক্ষিণের মিশেলে নির্মিত এই সিনেমায় মজেছেন দর্শক এবং পছন্দ করেছেন তাদের রসায়ন।

দর্শক মজলেও যারা দুটি সিনেমা দেখেছেন তারা সন্তুষ্ট হতে পারেননি। তাদের অভিযোগ রয়েছে। কেউ বলছেন, সিনেমার অনেকগুলো প্লট তামিল সিনেমাটির সঙ্গে মিলে গেছে। কিন্ত অনেকেই বলছেন, কিছু কিছু প্লট মিল থাকলেও ‘জাওয়ান’ সিনেমার গল্প মৌলিক।

উল্লেখ্য, অ্যাটলির বিরুদ্ধে এর আগেও উঠেছিল চুরির অভিযোগ। ২০১৯ সালে ‘বিগলি’ ও ২০১৬ সালে ‘থেরি’ মুক্তি পাওয়ার পর এমন অভিযোগ উঠে।