চিচিঙ্গার গুণে ভালো থাকে লিভার, সারবে ক্যানসার-ডায়াবেটিস

:: পাঁচ ফোড়ন ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ২ সপ্তাহ আগে
সংগৃহীত ছবি

ফাস্টফুড জাতীয় খাবারের প্রতি আমাদের আকর্ষণ লিভারের বড়োসড়ো ক্ষতি করে। এসব খাবারের কারসাজিতে লিভারে জমে ফ্যাট। তার থেকে পিছু নেয় প্রদাহজনিত সমস্যা। এমনকি ধীরে ধীরে কার্যক্ষমতা হারাতে শুরু করে লিভার।

তাই দেহের এই জরুরি অঙ্গের হাল ফেরাতে চাইলে সবার প্রথমে ফাস্টফুড খাওয়া ছাড়তে হবে। তার বদলে নিয়মিত খেতে পারেন চিচিঙ্গার মতো একটি উপকারী সবজি। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

ভাবছেন নিশ্চয়ই, ঠিক কীভাবে লিভারকে সুস্থ-সবল রাখার কাজটি করে এই অবহেলিত সবজি? সেই উত্তরটা জানতে ঝটপট পড়ে নিন এই নিবন্ধটি।

পুষ্টির আঁতুড়ঘর​
চিচিঙ্গাতে রয়েছে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন এ-এর মতো জরুরি ভিটামিন ও খনিজ। এতে পর্যাপ্ত পরিমাণে ফাইবারও রয়েছে। পাশাপাশি এই সবজিতে উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যারোটিনয়েডস, ফেনোলিক অ্যাসিড, ফ্ল্যাভানয়েডসেরও খোঁজ মেলে। এসব উপাদান শরীর ও স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে একাই একশো। তাই আর সময় নষ্ট না করে আজ থেকেই এই সবজি খাওয়া শুরু করে দিন।

​যেভাবে ফেরে লিভারের হাল​
শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে প্রথমের দিকেই রয়েছে লিভার। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে এই অঙ্গের হাল ফেরাতেই হবে। এই কাজে হাতের পাঁচ হতে পারে চিচিঙ্গা। কারণ, এই সবজিতে রয়েছে একাধিক উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্ল্যাভানয়েডস, যা লিভারের প্রদাহ কমায়।

এমনকি হেপাটোটক্সিসিটি কমাতে বা সোজা ভাষায় বললে লিভার থেকে বিষ বের করে দেওয়ার কাজেও এসব উপাদানের জুড়ি নেই। তাই তো বিশেষজ্ঞরা সবাইকেই নিয়মিত চিচিঙ্গা খাওয়ার পরামর্শ দেন।

তবে শুধু লিভারের স্বাস্থ্য ফেরানোই নয়, এছাড়া আরও একাধিক উপকার করে চিচিঙ্গা। যেমন–

পেটের সমস্যা নিপাত যাবে​
অনেকেই নিয়মিত গ্যাস, অ্যাসিডিটিতে ভোগেন। সমস্যা থেকে মুক্তির উপায় খুঁজে পান না। ভালো খবর হলো, নিয়মিত চিচিঙ্গা খেলে অনায়াসে এসব সমস্যাকে বশে রাখতে পারবেন।

কারণ, এই খাবারে রয়েছে ফাইবারের ভাণ্ডার। এই উপাদান অন্ত্রের হাল ফেরানোর কাজে একাই একশো। যার ফলে কাছে ঘেঁষার সুযোগ পায় না গ্যাস, অ্যাসিডিটি। তাই পেটের সমস্যায় ভুক্তভোগীরা আজ থেকেই এই সবজিকে ডায়েটে জায়গা করে দিন। তাহলেই উপকার মিলবে হাতেনাতে।

​ডায়াবেটিসের ওষুধ
শেষ কয়েক দশকে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা কয়েকগুণ বেড়েছে। একবার এই রোগের ফাঁদে পড়লে কিন্তু সবার প্রথমে মিষ্টি, ফাস্টফুড, প্রসসেড ফুডের থেকে দূরত্ব বাড়িয়ে নিতে হবে। তার বদলে পাতে জায়গা করে দিতে পারেন চিচিঙ্গার মতো একটি উপকারী সবজিকে।

কারণ, এই সবজিতে খোঁজ মেলে এথানোলিক নামক একটি উপাদানের। এই উপাদান গ্লুকোজ টলারেন্স বাড়ায়। ফলে রক্তে চট করে সুগার বাড়তে পারে না। তাই তো ডায়াবেটিস রোগীদের নিয়মিত এই সবজি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

কাছে ঘেঁষবে না ক্যানসার​
অত্যন্ত জটিল একটি অসুখ হলো ক্যানসার। তাই এই রোগ প্রতিরোধের কাজে সবসময় এগিয়ে থাকতে হবে। সেই কাজে সাফল্য পেতে আজই হাত ধরুন চিচিঙ্গার!

এই সবজিতে রয়েছে অত্যন্ত উপকারী সব উদ্ভিজ্জ উপাদান ও অন্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এসব উপাদান শরীরের অক্সিডেটিভ স্ট্রেস কমায়। যার ফলে সিঁধ কাটতে পারে না ক্যানসারের মতো জটিল অসুখ। তাই সুস্থ থাকতে আজ থেকেই চিচিঙ্গাকে ডায়েটে জায়গা করে দিন।