কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়

:: Rayhan Hossain
প্রকাশ: ৮ মাস আগে

ক্যাম্পাস ডেস্ক

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং-২০২৪ এ প্রথমবারের মতো দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম লেখার গৌরব অর্জন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বুধবার (৮ নভেম্বর) এশিয়ার সেরা ৮৫৬টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি। প্রতি বছর নভেম্বর মাসের শুরুতে তালিকাটি প্রকাশ করা হয়।

এবারের তালিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের ২৫টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। র‌্যাঙ্কিংয়ে এশিয়ার মধ্যে রাবির অবস্থান ৪৫১-৫০০। দেশের মধ্যে রাবির অবস্থান ১২তম। র‌্যাঙ্কিংয়ে ১৪০তম অবস্থান অর্জন করে দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

এশিয়ার সেরা ৮৫৬টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় এবারও সবার সেরা হয়েছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)। এবারও সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে।

বিশ্ববিদ্যালয় নিয়ে করা র‍্যাঙ্কিংয়ের বিষয়ে অন্যতম একটি হলো কিউএস ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং। কিউএস প্রতিবছর কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক একটি র‍্যাঙ্কিং প্রকাশ করে। এই র‍্যাংকিং প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এর মধ্যে একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, প্রাতিষ্ঠানিক সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার বিচার করেই এ তালিকা করা হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অফিস অব দ্য ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের সহকারী পরিচালক ড. শামস মুহা. গালিব বলেন, প্রথমবারের মতো আমাদের বিশ্ববিদ্যালয় এই র‌্যাঙ্কিংয়ে স্থান করে নিয়েছে। এটা আমাদের জন্য খুবই গৌরবের। বিশ্ব র‌্যাঙ্কিং নিয়ে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন মনোযোগ দিয়েছে এবং উদ্যোগী হয়েছে। এ বছরের শুরু থেকে আমরা র‌্যাংকিং প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে ডেটাগুলো সরবারহ করার চেষ্টা করেছি এবং তারই ফলাফল দৃশ্যমান হচ্ছে। এর আগে, টাইমস হায়ার অ্যাডুকেশন র‌্যাঙ্কিংয়েও আমরা স্থান অর্জন করেছি।

তিনি আরও বলেন, অবশ্য র‌্যাঙ্কিং প্রকাশকারী এই প্রতিষ্ঠানটিকে সব তথ্য আমরা দিতে পারিনি। তাই অবস্থানের দিক দিয়ে কিছুটা পিছিয়ে পড়েছে। তবে পরবর্তীতে এ র‌্যাঙ্কিংয়ে আমরা আরও ভালো করব।

উল্লেখ্য কিউএস ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ছাড়াও অ্যাকাডেমিক র‍্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং প্রকাশ করে থাকে।