কমপ্লিট শাটডাউনেও কর্তৃপক্ষের সিদ্ধান্ত ‘মেট্রোরেল চলবে’

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ২ মাস আগে

কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীরা বৃহস্পতিবার (১৮ জুলাই) সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা দিয়েছে। মেট্রোরেলের বিষয়ে স্পষ্ট কিছু না বললেও সড়ক, রেল ও নৌপথসহ সব ধরনের যোগাযোগ পথ বন্ধ রাখার কথা জানিয়েছেন আন্দোলনকারীরা।

তবে অ্যাম্বুলেন্সসহ জরুরি যানবাহন কর্মসূচির আওতামুক্ত থাকবে।

তবে আন্দোলনকারীদের ডাকা শাটডাউনে মেট্রোরেল চলবে কি-না জানতে চাইলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কোম্পানি সচিব (যুগ্মসচিব) মোহাম্মদ আবদুর রউফ বলেন, ‘আমাদের সিদ্ধান্ত, চলবে। বাকিটা সময় বলে দিবে।’

বুধবার (১৭ জুলাই) রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত বলেন, কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের ন্যক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে এই ঘোষণা দেয়া হয়। যত সকাল থেকে সম্ভব কমপ্লিট শাটডাউন কর্মসূচি শুরু হবে। আর চলবে সন্ধ্যা পর্যন্ত।

তিনি জানান, ‘শুধু হাসপাতাল ও জরুরি সেবা ছাড়া কোনো প্রতিষ্ঠানের দরজা খুলবে না, অ্যাম্বুলেন্স ও জরুরি সেবা বাদে সড়কে কোনো গাড়ি চলবে না।’

রেলপথ ও নৌপথও এই কর্মসূচির মধ্যে পড়বে বলে জানান হাসনাত। সারা দেশের প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা শিক্ষার্থীদের কর্মসূচিতে অংশগ্রহণের আহ্বান জানান তিনি।

এসব বিষয়ে রাতে অফিসিয়ালি প্রেস ব্রিফিং হতে পারে বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই সমন্বয়ক।