এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল থেকে

::
প্রকাশ: ১ বছর আগে

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক:
চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী শুরু ৩০ এপ্রিল শুরু করা হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তা ও আন্তঃশিক্ষা বোর্ড সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, করোনার কারণে পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি তপন কুমার সরকার জানিয়েছেন, “২০২৩ সালের এসএসসি পরীক্ষা এপ্রিলের শেষে হবে। ২০২১, ২০২২ সালে শিক্ষার্থীরা যেহেতু মহামারীর কারণে ওভাবে ক্লাস করতে পারেনি, তাই ২০২৩ সালেও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে।”

তবে মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ায় ২০২৩ সালে সব বিষয়ে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত আগেই জানিয়েছিল সরকার।

স্বাভাবিক অবস্থায় এসএসসিতে ৩১৬ ও এইচএসসিতে ৩৩০ কর্মদিবসের ক্লাস পায় শিক্ষার্থীরা। মহামারীর কারণে ২০২৩ সালের পরীক্ষার্থীরা ৮ মাসের বেশি সময় ক্লাসের বাইরে ছিল। সে কারণে সব বিষয়েয় পরীক্ষা হলেও এই শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়েছে।

গত ১২ এপ্রিল শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, ২০২২ সালের মতো ২০২৩ সালের এসএসসি ১৫০ কর্মদিবসের ও এইচএসসি ১৮০ কর্মদিবসের পরিমার্জিত পাঠ্যসূচি অনুসারে হবে।

পরে ১২ মে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি জানায়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ১০০ নম্বরের পরীক্ষা হবে ৩ ঘণ্টায়, কেবল মাধ্যমিকের আইসিটি বিষয়ের নম্বর থাকবে ৫০।

২০২৪ সালে পরীক্ষা প্রক্রিয়া পুরো স্বাভাবিক হওয়ার আশা প্রকাশ করে এই কমিটির সভাপতি তপন কুমার সরকার বলেন, “আসছে জানুয়ারি থেকে পুরোদমে শ্রেণি কার্যক্রম চলবে। তাই সংক্ষিপ্ত সিলেবাস আর থাকছে না। ২০২৪ সাল থেকে পূর্ণ সিলেবাসেই পরীক্ষা হবে।”

গত কয়েক বছর থেকে ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও সমমান এবং এপ্রিলের শুরুতে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করা হলেও ২০২০ সালে করোনা সংক্রমণের কারণে তা বিলম্বিত হয়।

 


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। আপনিও লিখুন।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net