এসএসসিতে জালাল আহমেদ মেহেদীর ভালো ফলাফল

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ২ মাস আগে

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে ফেনী আলিয়া মাদরাসা থেকে অংশ নিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন জালাল আহমেদ মেহেদী।

সে ৩ দশমিক ৫০ জিপিএ পেয়ে এসএসসি উত্তীর্ণ হয়েছে।

জালাল আহমেদ মেহেদী তার প্রতিক্রিয়া বলেছেন, আরও ভালো ফলাফল প্রত্যাশা করেছিলাম। ইনশাল্লাহ ভবিষ্যতে সম্ভব হবে।

আজ রোববার ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে।

রোববার (১২ মে) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য জানান শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এর আগে সকালে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এতে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। এ বছর বিজ্ঞান বিভাগে পাসের হার সর্বোচ্চ এবং সর্বনিম্ন পাশের হার মানবিক বিভাগে। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৩ দশমিক ৬৩ শতাংশ, মানবিকে পাসের হার ৭৬ দশমিক ৬৬ শতাংশ আর ব্যবসায় প্রশাসন বিভাগে পাশের হার ৮৩ দশমিক ২৯ শতাংশ।

এবছর বিজ্ঞান বিভাগে মোট ৫ লাখ ৬৬ হাজার ৪৩২ জন শিক্ষার্থী অংশ নেয়। মানবিক বিভাগে অংশ নেয় ৭ লাখ ৬৭ হাজার ৮৩৫ জন আর ব্যবসায় প্রশাসন বিভাগে অংশ নেয় ২ লাখ ৭২ হাজার ১২৭ জন শিক্ষার্থী।

এবার সারাদেশের ২ হাজার ৯৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছেন। গত বছর (২০২৩ সাল) শতভাগ পাসের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ হাজার ৩৫৪টি। তবে দেশের ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানে এবার কেউই এসএসসি পাস করতে পারেনি। গত বছর অর্থাৎ, ২০২৩ সালে শূন্য পাসের শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ৪৮টি। সেই হিসাবে এবার শূন্য পাসের শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে।

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। গতবার (২০২৩ সালে) পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। অর্থাৎ গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে ২ দশমিক ৬৫ শতাংশ।

পাসের হারে সবচেয়ে এগিয়ে রয়েছে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এ বোর্ডে গড় পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। অন্যদিকে পাসের হারে গত বছরের মতো এবারও তলানিতে সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। বোর্ডটিতে এবার পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ।


[প্রিয় পাঠক, পাবলিক রিঅ্যাকশনের প্রায় প্রতিটি বিভাগে আপনিও লিখতে পারেন। আপনার অনুভূতির কথা আমাদের লিখে পাঠান। ছবিসহ মেইল করুন opinion2mail@gmail.com এই ঠিকানায়। যে কোনো খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। পাঠকের লেখা আমাদের কাছে সবসময়ই গুরুত্বপূর্ণ।]