এম এইচ শমরিতা হাসপাতালে ১০০ নারীর জরায়ু ক্যান্সার প্রতিরোধে ফ্রি চিকিৎসা

::
প্রকাশ: ২ years ago

পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট:
১০০ জন নারীকে জরায়ু ক্যান্সার প্রতিরোধে ফ্রি চিকিৎসা এবং সচেতনতামূলক পরামর্শ দিল রাজধানীর এম এইচ শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতাল।

সোমবার সকাল ১০টা থেকে তেজগাঁওয়ের লাভ রোড অবস্থিত শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতালে আয়োজন করা হয় নারীদের জরায়ু ক্যান্সার বিষয়ক প্রতিরোধ সেমিনার, সচেতনতামূলক র‌্যালি ও জরায়ু ক্যান্সার প্রতিরোধে ফ্রী ভ্যাকসিনেশন। সেমিনারে ১০০ জন নারী ও তরুণী অগ্রাধিকার ভিওিতে রেজিষ্ট্রেশন করে অংশগ্রহণ করেন। বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা সেমিনারটি পরিচালিত করা হয়।

অনুষ্ঠানে ৩০ বছর হলেই সকল নারীকে আহবান করা হয় জরায়ুমুখ পরীক্ষা করানোর জন্য।

শমরিতার এ আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক প্রফেসর ডা. এম ইউ কবির চৌধুরী, প্রফেসর ডা. মুহাম্মদ আব্দুল জলিল আনসারী, প্রফেসর ডা. এস এম মামুন ইকবাল, এম এইচ শমরিতা মেডিকেল কলেজের পরিচালকদের মধ্য থেকে উপস্থিত ছিলেন তরুণ প্রতিভাবান উদ্যোক্তা আরিক ইসলাম, গাইনি ও প্রসূতি বিভাগের প্রধান প্রফেসর ডা. নাহলা বারি, স্ত্রী রোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. বিলকিস পারভীন, সহকারী অধ্যাপক ডা. গুলশান আরা কোহিনুর এবং আরো উপস্থিত ছিলেন ইনসেপ্টটা ফার্মাসিটিক্যাল কোম্পানী লিমিটেডের পক্ষ থেকে ডা. সারজিনা রহমান, সিনিয়ার গ্রুপ ম্যানেজার মেডিক্যাল সার্ভিস বিভাগ।

সেমিনার ও বর্ণাঢ্য শোভাযাত্রার মূল উদ্দেশ্য ছিল জরায়ু ক্যান্সারকে প্রতিহত করা এবং সমাজের মানুষকে সচেতন করে তোলা। শ্লোগান ছিল- ‘সচেতন হই, ভ্যাকসিন নেই এবং সুরক্ষিত থাকি’।

স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক প্রফেসর ডা. এম ইউ কবির চৌধুরী বলেন, আশা করি আগের মতো শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতালের এই ধরনের মহতী উদ্যোগ চলমান থাকবে। সচেতনতা নিঃসন্দেহে সুস্থ থাকার একটি হাতিয়ার।

শমরিতার পরিচালকদের পক্ষ থেকে উপস্থিত তরুণ প্রতিভা আরিক ইসলাম বলেন, প্রতিরোধ অবশ্যই প্রতিকারের চেয়ে ভালো। জরায়ু ক্যান্সার সচেতনতা বৃদ্ধি করতে পারলে এদেশে জরায়ু ক্যান্সারের হার কমিয়ে আনা সম্ভব হবে এবং সঠিক সময়ে ভ্যাকসিনেশনের মাধ্যমে একে নির্মূল করাও সম্ভব হবে।

সেমিনার শেষে স্ত্রীরোগ ও প্রসূতি বিভাগের চিকিৎসকরা ১০০ জন নারীকে ফ্রী ভ্যাক্সিন দেয়ার কার্যক্রম শুরু করেন। উল্লেখ্য, ৯ থেকে ৩৫ বছরের নারী ও তরুনীরা জরায়ু ক্যান্সার প্রতিরোধে ভ্যাক্সিন এইচপিভি নিতে পারবে।

উক্ত অনুষ্ঠানটিকে সাফল্যমণ্ডিত করতে সহযোগিতা করে ইনসেপ্টা ফার্মাসিটিক্যাল কোম্পানি লিমিটেড।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। আপনিও লিখুন।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net