উৎপাদিত ধানের দর বাড়িয়ে কেনার দাবি জাতীয় কৃষক সমিতির

::
প্রকাশ: ২ years ago

পাবলিক রিঅ্যাকশন ডেস্ক: 
কৃষকের উৎপাদিত ধানের দর বৃদ্ধি করে কেনার দাবি জানিয়েছে জাতীয় কৃষক সমিতি।

শনিবার সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।

সম্প্রতি বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত খাদ্য পরিকল্পনা ও পরিধারন কমিটির সভায় সরকারের ধান ও চাল কেনার সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করেন জাতীয় কৃষক সমিতির সভাপতি মাহমুদুল হাসান মানিক ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ।

এ বিষয়ে বিবৃতিতে তারা বলেন, সরকার নির্ধারণ করেছে চাল ৪২ টাকা ও ধান ২৮ টাকা করে কিনবে কৃষকের কাছ থেকে। কিন্তু এবার আমন ফসলের সময় বৃষ্টি না হওয়ার কৃষকের উৎপাদন খরচ অনেক বেড়ে যায়। তাছাড়া সব কিছুরই দ্রব্য মূল্যের উর্ধগতির কারণে কৃষকগণ অসুবিধায় আছে। এই পরিস্থিতিতে আমাদের দাবি হচ্ছে ১% পার্সেন্টের পরিবর্তে বাজার দরের সাথে মিলিয়ে দাম বাড়ানোর সিদ্ধান্ত সরকারের নেয়া উচিত।

তারা আরো বলেন, খাদ্যমন্ত্রী বলেছেন, উৎপাদন খরচ বাড়ায় আমরা চাল কেজিতে ২টাকা এবং ধান ১টাকা বাড়িয়েছি। কিন্তু বাস্তবতা হচ্ছে এই মূল্যে কৃষকের ধান ও চাল সরকারের কাছে বিক্রী করতে পারবে না। আবার খাদ্যমন্ত্রী বলেন, কৃষকরা ধান ও চাল সরকারি মূল্যে না দিলে উনি বিদেশ থেকে খাদ্য ক্রয় করবেন। সরকার বাজার মূল্যের চেয়ে কমে ধান ও চাল ক্রয় করতে চায় এটা সম্ভব না এবং এটা কৃষক বিরোধী পদক্ষেপ। দ্রুত এই সিদ্ধান্ত পরিবর্তন করা হোক। আগামী ভয়বহ খাদ্য সংকট মোকাবেলা করার জন্য কৃষক পক্ষে সকল সিদ্ধান্ত নিতে হবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ চালের বাজারের সিন্ডিকেটের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

সংশ্লিষ্ট সংবাদ: খুলনায় তিন ফসলি জমিতে ড্রেজিংয়ের বালু ফেলার সিদ্ধান্তে উদ্বেগ