ঈদ ও নববর্ষকে ঘিরে রংবেরঙের আলোয় আলোকিত সিলেট

:: অমিতা সিনহা ::
প্রকাশ: ১ বছর আগে

মহামারি করোনা, বন্যা, এরপর বিদ্যুৎ সাশ্রয়ী সরকারি বিধি নিষেদের পর এই প্রথমবার সিলেট জুড়ে রঙবেরঙের আলোয় সেজে উঠেছে সিলেট নগরী। সন্ধ্যা হতে না হতেই বিদ্যুতের হরেক রকমের আলোর ঝলেমলের মধ্যে কেনাকাটায় ধুম পড়েছে পুরো সিলেট শহর জুড়ে।

ইফতারের পর পর মধ্য রাত অবদি চলছে ফুটপাত থেকে শুরু করে বড় বড় শপিংমল গুলোতে কেনাকাটা। যদিও ক্রেতাদের নাগালের বাইরে পছন্দের পোশাকের দাম। তবুও আসন্ন ঈদ ও বাংলার নববর্ষকে মাথায় রেখে সীমিত বাজেটের মধ্যে ক্রেতারা ক্রয় করে যাচ্ছে। সিলেট শহরের ছোট বড় সবগুলোর বাজারে বাড়তি আলোক সজ্জা করে রখেছেন ব্যবসায়ীরা।

নববর্ষের শেষ মুহুর্তের কেনাকাটা আর আসন্ন রোজার পর ঈদের আগমন কোনো কমতি রাখতে চাচ্ছেনা পুরো সিলেটবাসী। তাই তো রোজা আর তীব্র গরমের মধ্য দিয়েও পরিবার পরিজন নিয়ে ছোট বড় সব শপিংমলে কেনাকাটায় মেতে উঠেছে। বেলা বারার সাথে সাথে শহরে লোকের লোকারণ্যে তিল ধারণের ঠাঁই নেই। এদিকে বাঙালীর প্রাণের ছন্দ পহেলা বৈশাখের উদ্যাপন করতে মাছ বাজারের ঘরগুলো বাহারি আলোক সজ্জা সেজে বিক্রেতারা ইলিশ মাছের চড়া দামে হাঁকা করছে।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

যদিও এবার বাংলা নববর্ষের সময় মুসলিমদের রোজা অতিবাহিত হচ্ছে। তাই মাছ বাজারে তেমন একটা ক্রেতাদের সমাগম নেই। তবুও মাছ ব্যবসায়ীরা ইলিশের চড়া দামে বিক্রি করতে উৎ পেতে বসে আছে । এবারের নববর্ষে পান্তা ইলিশের স্বাদ বাঙালীরা ঠিক মতো ভূড়ি ভোজন করতে না পারলেও এর ঘ্রাণ নিতে রাত অবদি অপেক্ষা থাকবে তারা।

বাজার ঘুরে দেখা যায়, ১ কেজি ওজনের ইলিশ দাম ১৪০০টাকা। আর এর থেকে ছোট ওজনের ইলিশ ৯০০টাকা দামে বিক্রি হচ্ছে। মাছ ব্যবসায়ীরা জানায়, পহেলা বৈশাখ উপলক্ষ্যে ছোট বড় মাঝারি সাইজের ইলিশ বাজারে আসছে। তবে চড়া দামে বাজারজাত করায় ইলিশ মাছের দাম বাড়াতে হচ্ছে বলে জানিয়েছে লালবাজারের মাছ ব্যবসায়ী মনসুর আহমদ।

অপর দিকে সাড়া দেশের ন্যায় সিলেটও ঘটা করে উদ্যাপন হবে বাঙালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ। শিল্পকলা একাডেমী, আনন্দলোক, শ্রুতি, উদিচী, এমসি কলেজ, সিলেট কৃষি বিশ্ববিদ্যায়, সরকারি কলেজসহ বিভিন্ন ছোট বড় সংগঠনেরা নববর্ষকে ঘিরে নানা সাংস্কৃতি অনুষ্ঠানের শেষ প্রস্তুতি নিয়ে চলেছে।

বরাবরের মতো এবারও আনন্দলোকের পরিচালক শিল্পী রানাকুমার সিনহা নববর্ষ বরণে শেষ প্রস্তুতি ব্যস্ত সময় পার করছে।

তিনি বলেন, আগামীকাল সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্টান হবে শ্রীহট্টের প্রাঙ্গণে। এতে সিলেটবাসীকে অনুষ্ঠান দেখার জন্য নিমন্ত্রন করেছি। একী বিষয়ে রাগিনী সিনহা বলেন, পহেলা বৈশাখের জন্য শাড়ির কেনাকাটা শেষ। এখন শুধু ক্ষণ গননা করে যাচ্ছি। একী প্রসঙ্গে জিন্দাবাজার ব্লুওয়াটার মার্কেটের সংলিষ্টরা জানান, দোয়ারে পহেলা বৈশাখ ওপর দিকে আসন্ন ঈদুল ফিতর। প্রায় চার বছর পর শপিংমলগুলো আলোক সজ্জায় ভরে উঠেছে প্রাণের উৎসবগুলোতে। তাই খুব ভালো লাগছে রঙবেরঙের আলো দেখে।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net