আইপিএল খেলবেন না বলে চলে এলেন সাকিব আল হাসান

::
প্রকাশ: ১ বছর আগে
ছবি : সংগৃহীত

আইপিএলের চলতি আসরে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত সূচি এবং ব্যক্তিগত কারণে পুরো টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। এতে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) সমস্যা আরও বেড়েছে।

দলটির হয়ে খেলার কথা রয়েছে আরেক বাংলাদেশি ক্রিকেটার লিটন দাসের। তবে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে সাকিবসহ তাকে দলে রেখেছে টাইগার ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ ম্যাচ চলবে ৪ থেকে ৮ এপ্রিল পর্যন্ত।

সেই রেশ না কাটতেই যুক্তরাজ্য সফরে যাবে বাংলাদেশ। সেখানে ৯, ১২ ও ১৪ মে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলবে সফরকারীরা। ওই সিরিজেও থাকবেন সাকিব-লিটন। ফলে দুজনের কম সার্ভিস পাবে কেকেআর।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

মূলত ৮ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত সাকিব-লিটনকে পাবে তারা। তবে এর আগে ও পরে অনেক ম্যাচ আছে। ফলে সাকিবের পরিবর্তে নতুন একজন বিদেশি নেয়ার পরিকল্পনা করেছেন বলিউড কিং শাহরুখ খান মালিকানাধীন দলটি। ইতোমধ্যে তাকে এ প্রস্তাব দিয়েছে তারা। সেটি গ্রহণও করেছেন তিনি।

এরই মধ্যে চাউর হয়েছে, লিটনকেও একই প্রস্তাব দিয়েছে কেকেআর। তবে সেই প্রস্তাবে সাড়া দেননি তিনি। এখনও আইপিএলে খেলতে মরিয়া এ হার্ডহিটার। তবে বাংলাদেশের ঠাসা সূচি থাকায় তাকেও না পেতে পারে দলটি।

ইতোমধ্যে ইনজুরির কারণে নিয়মিত অধিনায়ক শ্রেয়াস আইয়ারকে হারিয়েছে কলকাতা নাইট রাইডার্স। তার পরিবর্তে ক্যাপ্টেন হয়েছেন আনকোরা নীতিশ রানা। ধারণা করা হয়েছিল, সাকিব থাকলে মাঠে তার অধিনায়কত্বের কাজ সহজ হবে।

তবে সাকিবকে হারিয়ে নীতিশের কাজটা কঠিন হয়ে পড়লো। একে পাওয়া যাচ্ছে না আইয়ারকে, দ্বিতীয়ত লিটনকে নিয়ে আশঙ্কা আছে। ফলে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা কমে গেছে কেকেআরে।

সাকিব-লিটনকে বাদ দিলে কলকাতা নাইট রাইডার্সে বিদেশি খেলোয়াড় থাকেন ৬ জন। তারা হলেন-লুকি ফার্গুসন, সুনীল নারাইন, রহমানউল্লাহ গুরবাজ, আন্দ্রে রাসেল, টিম সাউদি ও ডেভিড ভিসা।

এদের মধ্যে ৪ জনকে মাঠে নামাতেই হবে কেকেআরকে। তাদের মধ্যে আর কেউ ইনজুরিতে পড়লে বিপদ আরও বাড়বে। এছাড়া ‘ইম্প্যাক্ট প্লেয়ার’ নিয়মের বেড়াজাল তো আছেই। যে আইন অনুযায়ী, একজন বিদেশি বোলার বা ব্যাটার বেশি খেলাতে পাওয়া যাবে। এতে বেশ সমস্যায় পড়তে পারে ওপার বাংলার দলটি।

অবশ্য ইতোমধ্যে সাকিবের বিকল্প খেলোয়াড় খুঁজতে শুরু করেছে কেকেআর। এখন তাকে সময়মতো পাওয়া নিয়েও আশঙ্কা রয়েছে। এছাড়া দলের সঙ্গে তিনি এসে এসেই খাপ খাওয়াতে পারবেন কি না, সেই সমস্যা থাকছেই।

সর্বোপরি, ২০২৩ আইপিএলের শুরুটা মোটেও ভালো হয়নি কেকেআরের। প্রথম ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ৭ রানে হেরেছে তারা। এরপর সাকিব ধাক্কায় প্লে-অফ থেকে তাদের বাদ দিচ্ছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net