অবৈধ শ্রমিক নিয়োগ ঠেকাতে কঠোর হচ্ছে সৌদি সরকার

:: পা.রি. ডেস্ক ::
প্রকাশ: ১১ মাস আগে
প্রতীকী ছবি

সৌদি আরবের কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠান বা সংস্থার বিরুদ্ধে যদি অবৈধ অভিবাসীদের শ্রমিক হিসেবে নিয়োগ দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়, সেক্ষেত্রে ওই প্রতিষ্ঠান বা সংস্থাকে অন্তত ২৮ লাখ ৯৪ হাজার টাকা (১ লাখ রিয়াল) জরিমানা গুণতে হতে পারে।

সেই সঙ্গে ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপককে অন্তত ১ বছর কারাবাসের সাজা এবং পরবর্তী ৫ বছর ওই প্রতিষ্ঠানকে কর্মী নিয়োগে নিষেধাজ্ঞাও দিতে পারবেন আদালত।

গত রোববার ৩০ জুলাই সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক টুইটবার্তায় নিশ্চিত করেছে এসব তথ্য।

বার্তায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, ‘দেশে অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণে আনতে সীমান্তে কড়া বিধিনিষেধ আরোপসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সৌদির সরকার। এ কাজে দেশের জনগণও সরকারকে সহযোগিতা করতে পারেন। তাই জনগণের প্রতি সরকারের আহ্বান— অবৈধ অভিবাসীদেরকে পরিবহন, আশ্রয়প্রদান ও চাকরিতে নিয়োগ দেওয়া থেকে বিরত থাকুন। ’

যদি সৌদি আরবের কোনো নাগরিক অবৈধ অভিবাসীদের আশ্রয়, পরিবহন কিংবা চাকরিতে নিয়োগদানের কোনো প্রকার সংবাদ পান, সেক্ষেত্রে তারা পুলিশের জরুরি নম্বর ৯১১ এবং ৯৯৯-এ ফোন করে তা জানাতে পারবেন বলেও মঙ্গলবারের টুইটবার্তায় উল্লেখ করেছে মন্ত্রণালয়।

প্রসঙ্গত, গত সপ্তাহে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যেগে দেশজুড়ে পরিচালিত এক বিশেষ অভিযান মোট ১৩ হাজার ৩০৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই গ্রেপ্তারদের অনেকের বিরুদ্ধে অবৈধভাবে সৌদিতে বসবাস এবং বাকিদের বিরদ্ধে নগদ অর্থের বিনিময়ে অবৈধ অভিবাসীদের সৌদিতে বসবাসের ব্যবস্থা করে দেওয়ার অভিযোগ রয়েছে।

এছাড়া অন্যদেশে প্রবেশ করতে সৌদির সীমান্ত অবৈধভাবে ব্যবহারের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে আরও ৫৭২ জনকে। এই গ্রেপ্তারদের অধিকাংশই ইয়েমেন এবং ইথিওপিয়ার নাগরিক।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, বর্তমানে সৌদির বিভিন্ন আদালতে অবৈধভাবে প্রবেশের অভিযোগে বিচার চলছে ৩৬ হাজার ৯৫৩ জন বিদেশি নাগরিকের। এই নাগরিকদের মধ্যে ৩০ হাজার ৬৬০ জন পুরুষ এবং ৬ হাজার ২৯৩ জন নারী।