৩৮ ঘণ্টা পর এনআইডি সার্ভার চালু

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট
প্রকাশ: ৯ মাস আগে
ফাইল ছবি

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার প্রায় ৩৮ ঘণ্টা বন্ধ থাকার পর অবশেষে চালু হয়েছে। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম করা যাচ্ছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) দুপুর ২টায় সার্ভার চালু করার কথা থাকলেও সার্ভারে প্রবেশ করা যায়নি। বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসগুলোর (সেবাদানকারী প্রতিষ্ঠান) জন্য সার্ভার চালু করা গেলেও ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম রাত পর্যন্ত চালু করা সম্ভব হয়নি।

আজ সকাল থেকে পুরোপুরিভাবে সার্ভার চালু হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে হঠাৎ করে রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে এনআইডি সার্ভার বন্ধ করে দেয় সংস্থাটি। ফলে ব্যাংক-বিমার মতো আর্থিক প্রতিষ্ঠানসহ ১৭১টি প্রতিষ্ঠানে সেবা ব্যাহত হয়।

এ ছাড়া, ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম বন্ধ হয়ে যায়। সেবাগ্রহীতা ভোগান্তিতে পড়লে ইসির পক্ষ থেকে জানানো হয় বুধবার দুপুর ২টায় সার্ভার চালু করা হবে।

তবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত সার্ভার পুরোপুরি চালু হয়নি। কেবল মাত্র ইসির সঙ্গে চুক্তিভুক্ত ১৭১টি পার্টনার সার্ভিসদের সংযোগগুলো সচল করা হয়।

ইসির এনআইডি শাখার সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফুল হোসেন গতকাল বলেছিলেন, পার্টনার সার্ভিসদের সংযোগ চালু হয়েছে। রাতেও রক্ষাণাবেক্ষণের কাজ চলবে। আশাকরি, বৃহস্পতিবার পুরোপুরি চালু হবে।

এর আগে গত ১৪ আগস্ট রাত ১২টা থেকে প্রায় ৩৮ ঘণ্টা এনআইডির সার্ভার বন্ধ রাখা হয়েছিল।

এনআইডি সার্ভারে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ ভোটারের তথ্য রয়েছে। এছাড়া রয়েছে ১০ লাখ রোহিঙ্গার তথ্য। এসব তথ্য থেকেই সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো সেবাগ্রহীতাদের পরিচিতি নিশ্চিত করে নেয়।