‘স্বাধীন ফিলিস্তিন’ বলে গায়ে আগুন দেওয়া মার্কিন সেনার মৃত্যু

:: পাবলিক রিঅ্যাকশন ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৪ মাস আগে

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের বাইরে ‘স্বাধীন ফিলিস্তিন’ চিৎকার করে গায়ে আগুন দেওয়া সেই মার্কিন সেনা মারা গেছেন। সোমবার (২৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

নিহত ওই সেনার পরিচয় শনাক্ত করেছে পুলিশ। তার নাম অ্যারন বুশনেল (২৫)। তিনি টেক্সাসের সান আন্তোনিওর বাসিন্দা।

মেট্রোপলিটন পুলিশ বিভাগ জানায়, রোববার স্থানীয় সময় দুপুর ১টার দিকে ওয়াশিংটনে ইসরাইলি দূতাবাসের বাইরে ‘স্বাধীন ফিলিস্তিন’ চিৎকার করতে করতে এক ব্যক্তি নিজের গায়ে আগুন ধরিয়ে দেন। পরে দমকল ও জরুরি সেবা সংস্থার কর্মীরা এসে দগ্ধ ওই ব্যক্তিকে উদ্ধার করে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করেন।

নিজের গায়ে আগুন দেওয়ার আগে ওই ব্যক্তি বলেছিলেন, তিনি আর গাজার গণহত্যার সাথে জড়িত থাকবেন না।

অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, ইউএস সিক্রেট সার্ভিসের ইউনিফর্ম পরা এক ব্যক্তি স্বাধীন ফিলিস্তিন বলে চিৎকার করছেন। নিজেকে ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর সদস্য বলে পরিচয় দিচ্ছেন।

এ ঘটনায় দূতাবাসের কোনো কর্মী হতাহত হননি বলে জানিয়েছে ইসরাইল দূতাবাস। তবে ঘটনার পর দূতাবাস এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে ইসরাইলি কূটনৈতিক মিশনের সামনে এ ধরনের আত্মহত্যার চেষ্টা এবারই প্রথম নয়। এর আগে, গত ডিসেম্বরে আরও এক ব্যক্তি গায়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন।

তখন অবশ্য তার কাছে ফিলিস্তিনের একটি পতাকা পাওয়া গিয়েছিল। তবে এবার যিনি আত্মহত্যার চেষ্টা করেছেন, তার আশপাশে সে ধরনের কিছু পাওয়া যায়নি।