সিলেটে প্রতীক নিয়ে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরু

:: অমিতা সিনহা ::
প্রকাশ: ১ বছর আগে

আসন্ন সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচনের প্রতীক বরাদ্দ হয়েছে। ফলে প্রতীক নিয়ে আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণা শুরু করেছে প্রার্থীরা। দেয়ালে দেয়ালে কিংবা খুঁটিতে লাগছে নতুন নতুন পোষ্টার, ব্যানার, ফেস্টুন। চৌরাস্তা, পাড়ার অলিগলিতে চলছে বিভিন্ন যান যোগে মাইকিং।

শুক্রবার (২ জুন) সকাল ১০টায় সিলেট জালালাবাদ গ্যাস মিলনায়তনে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফয়সল কাদের সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দের ঘোষণা দেন। উৎসব মুখর পরিবেশে নির্বাচন কমিশনের কর্মকর্তাদের হাত থেকে প্রার্থীরা এই প্রতীকগুলো গ্রহণ করেন।

মেয়র পদে সাত প্রার্থীদের মধ্যে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরী প্রতীক পেয়েছেন নৌকা, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী নজরুল ইসলাম বাবুল প্রতীক পেয়েছেন লাঙ্গল, ইসলামী আন্দোলন বাংলাদেশ দলের মনোনীত প্রার্থী হাফেজ মাওলানা মাহমুদুল হাসান প্রতীক পেয়েছেন হাতপাখা, জাকের পার্টির মনোনীত প্রার্থী মো. জহিরুল আলম দলীয় প্রতীক পেয়েছেন গোলাপফুল, স্বতন্ত্র থেকে মোহাম্মদ আবদুল হানিফ কুটু প্রতীক পেয়েছেন ঘোড়া, স্বতন্ত্র থেকে ছালাহ উদ্দিন রিমন প্রতীক পেয়েছেন ক্রিকেট ব্যাট ও স্বতন্ত্র থেকে মো. শাহজাহান মিয়া প্রতীক পেয়েছেন বাস গাড়ি।

এদিকে ৩৭২ জন কাউন্সিলর প্রার্থী বিভিন্ন ধরনের প্রতীক পেয়েছেন। আগামী ২১ জুন সিসিক নির্বাচন হবে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে।

পাবলিক রিঅ্যাকশনের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

আজ শুক্রবার প্রতীক বরাদ্দের দিন একই সঙ্গে সাপ্তাহিক ছুটির দিন হওয়ার প্রচারণায় যেন ভিন্ন মাত্রা পায়। সিলেট মহানগর জুড়ে রিকশায় কিংবা বিভিন্ন স্থানে লাগিয়ে মাইকিং করে জানান দিয়ে যাচ্ছে আমি নৌকার প্রার্থী, আমি গোলাপ ফুলের প্রার্থী, আমি লাঙ্গল প্রার্থী। মেয়র প্রার্থীরা যেমন জোরালো ভাবে মিছিল করছেন দলীয় নেতা কর্মীদের নিয়ে, পিছিয়ে নেই কাউন্সিলর প্রার্থীরা। তারাও ওয়ার্ডে ওয়ার্ডে তাদের নেতা কর্মীদের নিয়ে মিছিল করছে প্রতীক হাতে নিয়ে।

সিসিক নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীদের সমর্থনে বিভিন্ন স্থানে মোটরসাইকেল শোভাযাত্রার চিত্র দেখা গেছে।

মহানগর ছেয়ে যাচ্ছে

হরেক রকমের পোস্টার, ব্যানার ও ফেস্টুনে

এদিকে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীর পক্ষে প্রচারণা চালাতে যুক্তরাজ্য থেকে সিলেটে এসেছেন দুই শতাধিক নেতাকর্মী। যুক্তরাজ্য থেকে সিলেটে এসে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা প্রচারণায় অংশ নিচ্ছেন। গত ১ জুন যুক্তরাজ্য যুবলীগের সভাপতি ফখরুল ইসলাম মধু ও সাধারণ সম্পাদক সেলিম আহমদ খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল দেশে আসেন। ওসমানী বিমানবন্দরে তাদেরকে স্বাগত জানান সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ, সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ, মহানগরের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদারসহ বিপুল সংখ্যক নেতাকর্মী। প্রায় দুই সপ্তাহ ধরে যুক্তরাজ্য থেকে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা সিলেট আসা শুরু করেন। তারা সিলেটে এসে আনোয়ারুজ্জামান চৌধুরীর পক্ষে প্রচারণায় অংশ নিচ্ছেন। আনোয়ারুজ্জামান চৌধুরী যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হওয়ায় সেখানকার নেতাকর্মীরা দেশে এসে তার প্রচারণায় অংশ নিচ্ছেন।

আজ সকালে নির্বাচনে অংশ নেওয়া মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতীক পাওয়ার পর জাতীয় পার্টির মনোনীত মেয়র প্রার্থী নজরুল ইসলাম বাবুল বলেন, আগামী সময়ে সিলেট সিটিকে সুন্দর ও পরিকল্পিত নগরী হিসেবে গড়তে লাঙ্গল প্রতীকে ভোট দেওয়ার আহ্বান জানান। এ সময় তিনিও নগরের মেন্দিবাগ ও শাহজালাল উপশহর এলাকায় লিফলেট বিলির মাধ্যমে প্রচারণা শুরু করেন। এদিকে ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী মাহমুদুল হাসান বলেন, সিলেট সিটি করপোরেশনে গত ২০ বছরে যে উন্নয়ন হয়নি, তিনি নির্বাচিত হলে সে উন্নয়ন করবেন। নির্বাচিত হলে তিনি হোল্ডিং ট্যাক্স ২০ শতাংশ কমানো ও ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স পেতে বিড়ম্বনা থেকে মুক্তি দিতে উদ্যোগ নেবেন বলেন। প্রতীক বরাদ্দের দিনে সিলেটে জাতীয় পার্টির লিফলেট বিতরণকালে নজরুল ইসলাম বাবুলের সর্মথক রাইয়ান আহমদের উপর সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

শুক্রবার (২ জুন) জুম্মার নামাজের পর নগরীর শামীমাবাদ এলাকায় প্রচারণাকালে হামলার ঘটনা ঘটে। সিলেট মহানগর জাতীয় পার্টির সদস্য সচিব আব্দুস শহিদ লস্কর বসির জানান, জাতীয় পার্টির লিফটলেট বিতরনের সময় ১০ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক সরুজ মিয়া প্রথমে বাঁধা দেন। এসময় তুষারের নেতৃত্বে তার উপর হামলা চালায়। হামলার এক পর্যায়ে লিফলেট নিয়ে যায় যায় হামলাকারীরা। পরে গুরুতর আহতবস্থায় তাকে উদ্ধার করে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

প্রসঙ্গত, সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে চূড়ান্ত পর্বে মোট ৭ জন মেয়র এবং ৩৭২ জন কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৪২টি ওয়ার্ডে মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। তারমধ্যে পুরুষ ২ লাখ ৫৩ হাজার ৭৬৩ ও নারী ২ লাখ ৩২ হাজার ৮৪২ জন। মোট কেন্দ্র ১৯০টি এবং ভোটকক্ষ ১হাজার ৩৬৪টি। এবারই প্রথম ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ শুরু হবে।

সিলেট/অমিতা সিনহা/২ জুন, ২০২৩


আমাদের ইউটিউব চ্যানেলে ভার্চুয়াল মতামত ও অন্যান্য ভিডিও পাবেন।

গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।


Public Reaction একটি মতামতভিত্তিক সাইট।
মূলধারার সংবাদ এবং মতামত, প্রবন্ধ, গল্প, কবিতাসহ সৃজনশীল লেখা প্রকাশের একটি মুক্তমাধ্যম এটি। লিখুন আপনিও।
ইমেইল: opinion2mail@gmail.com, info@publicreaction.net