সর্বজনীন পেনশন সরকারের যুগান্তকারী উদ্যোগ: মালদ্বীপে হাইকমিশনার

:: মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ প্রতিনিধি ::
প্রকাশ: ৯ মাস আগে
বক্তব্য রাখছেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। ছবি: পাবলিক রিঅ্যাকশন

মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ বলেছেন, সরকার সব নাগরিকের জন্য সর্বজনীন পেনশন স্কিম চালু করেছে। যা এই সরকারের একটি যুগান্তকারী উদ্যোগ।

সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদেরকে নিয়ে (শুক্রবার) ১৫ সেপ্টেম্বর মালদ্বীপ ন্যাশনাল ইউনিভার্সিটি এর FE (Faculty of Education) অডিটরিয়ামে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে ‘সর্বজনীন পেনশন স্কিম প্রবাস সম্পর্কে অবহিতকরণ এবং উদ্বুদ্ধকরণ’ সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি দেশের সর্বস্তরের জনগণকে টেকসই পেনশন কাঠামোয় অন্তর্ভুক্তির লক্ষ্যে সর্বজনীন পেনশন স্কিমের কার্যকর বাস্তবায়ন ও বহুল প্রচারের উদ্দেশ্য প্রবাসী বাংলাদেশি নাগরিকদের একসাথে কাজ করতে এবং প্রবাসীদের ভবিষ্যৎ ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য প্রবাসী স্কিমসহ অন্যান্য স্কিমগুলোতে পেনশন করতে আহ্বান জানান।

মিশনের কনস্যুলার সহকারী ইবাদ উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান মো. সোহেল পারভেজ, মালদ্বীপস্থ ন্যাশনাল ব্যাংক মানি ট্রান্সফার লিমিটেড এর সিইও মাসুদুর রহমান।

অনুষ্ঠানে সর্বজনীন পেনশন স্কিমের উপর নির্মিত বিশেষ ভিডিও প্রতিবেদন উপস্থাপন করা হয়। এতে সর্বজনীন পেনশনের সামগ্রিক বিষয়সমূহ তুলে ধরা হয়ে। প্রবাসি পেনশন স্কিমের আবেদন বা রেজিস্ট্রেশন প্রক্রিয়াও ভিডিও চিত্রের মাধ্যমে তুলে ধরা হয়।

অনুষ্ঠানে অন্য একটি ভিডিও চিত্র  মাধ্যমে  প্রবাসী  স্কিমসহ এ কর্মসূচির বিস্তারিত তথ্য তুলে ধরে  সর্বজনীন পেনশন স্কিমের ৪টি পেনশন স্কিমে সর্বোচ্চ ও সর্বনিম্ন মাসিক পেনশন চিত্র, সর্বজনীন পেনশন স্কিমের রেজিস্ট্রেশনের ধাপসমূহের স্ক্যাচ উত্থাপন করে জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবপেইজ প্রদর্শিত করে বিস্তারিত আলোকপাত করা হয়।

সভায় বাংলাদেশ সকল প্রবাসী নাগরিকদের জন্য উন্মুক্ত ভাবে প্রশ্ন-উত্তর পর্ব আয়োজন করা হয়। প্রশ্ন-উত্তর পর্বে প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অতিথিরা।

মোহাম্মদ মাহামুদুল/ মালদ্বীপ/ ১৫ সেপ্টেম্বর ২০২৩ ইং।