মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুকে নরেন্দ্র মোদীর অভিনন্দন

:: মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ প্রতিনিধি ::
প্রকাশ: ৯ মাস আগে

মালদ্বীপের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুইজ্জুকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এসময়ে তিনি মালদ্বীপের সাথে সম্পর্ক জোরদার করার জন্য ভারতের প্রতিশ্রুতি পুনঃনিশ্চিত করেন।

মুইজ্জুকে অভিনন্দন জানিয়ে মোদী রোববার সকালে টুইটবার্তায় অভিনন্দন জানান।

বার্তায় মোদী বলেন, ‘ভারত-মালদ্বীপ দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে এবং ভারত মহাসাগর ীয় অঞ্চলে আমাদের সামগ্রিক সহযোগিতা বাড়াতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ।

নির্বাচনের আগে মুইজ্জু ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের জন্য প্রেসিডেন্ট সোলিহ প্রশাসনের সমালোচনা করেছিলেন এবং দুই দেশের মধ্যে করা বিভিন্ন চুক্তি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। নির্বাচনের আগে মোহাম্মদ মুইজ্জো প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্ট হতে পারলে— মালদ্বীপে ভারতের প্রভাব কমাবেন। এছাড়া দেশটিতে যে অল্প সংখ্যক ভারতীয় সেনা মোতায়েন আছেন তাদের বের করে দেবেন।

তিনি ভারতীয় সৈন্যদের মালদ্বীপের মাটিতে কাজ করার অভিযোগও করেছিলেন – এই অভিযোগ রাষ্ট্রপতি সোলিহর প্রশাসন বারবার অস্বীকার করেছে।

মুইজ্জু মালদ্বীপ থেকে সৈন্যদের বিতাড়িত করার অঙ্গীকার করেছিলেন। মালদ্বীপ ও ভারতের মধ্যে স্বাক্ষরিত চুক্তি পর্যালোচনা করারও অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

মুইজ্জুর পিপিএম-পিএনসি মালদ্বীপে অবস্থানরত ভারতীয় সৈন্যদের বহিষ্কারের আহ্বান জানিয়ে একটি ‘ইন্ডিয়া আউট’ প্রচারাভিযানও শুরু করেছিল – এই প্রচারাভিযানটি ভারতীয় দূতাবাস গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

বিরোধী পিপিএম-পিএনসি জোটের মুইজ্জু শনিবার অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন, বর্তমান রাষ্ট্রপতি এমডিপি’র ইব্রাহিম মোহাম্মদ সলিহকে পরাজিত করেছেন, যিনি ৪৬ শতাংশ ভোট পেয়েছেন।