মদিনা জামাতের উদ্যোগে মালদ্বীপে পবিত্র আশুরা পালিত

:: মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ প্রতিনিধি ::
প্রকাশ: ১১ মাস আগে
মালের সিক্সটি সিক্স রেস্টুরেন্টে মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ছবি: পাবলিক রিঅ্যাকশন

বিশ্বের নানা দেশে যথাযথ ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করা হয়েছে পবিত্র আশুরা। ভারত, পাকিস্তান, ইরাক, ইয়েমেনসহ বিশ্বের বিভিন্ন দেশে নিজস্ব ঐতিহ্য, সংস্কৃতি এবং রীতিনীতিতে পালিত হয়েছে দিনটি। তারই ধারাবাহিকতায় প্রবাসী বাংলাদেশীদের নিয়ে গঠিত ইসলামী সংগঠন মদিনা জামাত মালদ্বীপ শাখার উদ্যোগে দেশটিতে মালদ্বীপে পবিত্র আশুরা পালিত হয়েছে।

শুক্রবার (২৮ জুলাই) বাদ এশা রাজধানী মালের সিক্সটি সিক্স রেস্টুরেন্টে মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনার আয়োজন করা হয়।

হিজরী মাস মহররমের ১০ তারিখ কারবালার ময়দানে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন মহানবী হযরত মোহাম্মদ এর প্রিয় দৌহিত্র ইমাম হোসাইন। তার মর্মান্তিক মৃত্যুকে স্মরণ করে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মালদ্বীপ মদিনা জামাতে প্রতিষ্ঠাতা আহবায়ক ও প্রবাসী সাংবাদিক মো. আল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মালদ্বীপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ভিইউ কনস্টেশনের সিইও দুলাল হোসেন।

মাহফিলে কোরআন ও হাদিস থেকে মূল্যবান নসিহত পেশ ও করেন হযরত মাওলানা মো. তাজুল ইসলাম, মাওলানা মহসিন কবির এবয় মাওলানা শাহ আলম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব দুলাল মাদবর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনবিএল মানি টান্সফারের লোকাল ডিরেক্টর হান্নান খাঁন কবির, ব্যবসায়ী মো. নজরুল ইসলাম মজিব, সিনিয়র সহ-সভাপতি হাজী মো. সাদেক, সহ-সভাপতি মো. মনির হোসেন, সহ-সভাপতি মো. ফাইজুর রহমান, যুগ্ন সাধারণ সম্পাদক ও ফুড এন্ড ফুড মালদ্বীপের সিইও মো. নুরে আলম রিন্টু, মো. সিদ্দিকুর রহমান, সাংবাদিক এমরান হোসেন তালুকদার, সাংবাদিক মোহাম্মদ মাহামুদুল, রবিউল আলম।

অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন নুরে আলম ভূইয়া, গাজী মো. জাহিদ, মো. মাসুম মুন্না, মোহাম্মদ আলী, মো. শাহজালাল সিকদার, মো. সজিবুল ইসলাম সজিব, মো. সাগর, মো. মিজানুর রহমান, মো. সাহাদাত হোসেন, মো. মামুন, মো. দেলোয়ার হোসেন, মো. রাছেল, মো. দিদারুল আলম, মো. আলী, মো. করিম রানা, মো. ইসরাফিল, নাছির সরকারসহ অসংখ্য প্রবাসী বাংলাদেশী।

 

মালদ্বীপ/ মোহাম্মদ মাহামুদুল/ ২৯ জুলাই ২০২৩ ইং।