বেতন-বোনাস ও বিল পাসে ঘুষ দাবি: অডিটর সাইদুল প্রত্যাহার

:: পা.রি. রিপোর্ট ::
প্রকাশ: ১২ মাস আগে

দীর্ঘদিন ধরে কর্মচারীদের বেতন-বোনাস ও বিল পাসের জন্য ঘুষ দাবি করে আসা অডিটর সাইদুল ইসলামকে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে।

সম্প্রতি সিএএফও (পররাষ্ট্র) এর কার্যালয়ের অভিযুক্ত অডিটর সাইদুল ইসলামের বিরুদ্ধে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দৈনিকভিত্তিক কর্মচারীদের বেতন ও বোনাস আটকে রাখার অভিযোগ পাওয়া যায়। পররাষ্ট্রমন্ত্রী এ ব্যাপারে দায়ী ব্যক্তিদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিয়ে অবিলম্বে কর্মচারীদের বেতন-বোনাস পরিশোধের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সিএএফও (পররাষ্ট্র)-কে অবহিত করা হলে তিনি তাৎক্ষণিকভাবে অডিটর সাইদুল ইসলামকে তার দায়িত্ব থেকে প্রত্যাহার করে এ বিষয়ে অনুসন্ধানের পদক্ষেপ গ্রহণ করেন।

অডিটর সাইদুল ইসলামের বিরুদ্ধে দৈনিকভিত্তিক কর্মচারীদের বেতন-বোনাস আটকে রাখা ছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন বিল আটকে রাখার অভিযোগ আছে। ভুক্তভোগীরা অভিযোগ করেন, অডিটর সাইদুল ইসলাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের সরকারি কর্মকাণ্ডের বিভিন্ন বিল অহেতুক আটকে রেখে জটিলতা সৃষ্টি করেন এবং ঘুষ দাবি করেন।

ভূক্তভোগীরা আরও অভিযোগ করেন, সাইদুল বেতন ও ঈদ বোনাস থেকে জনপ্রতি ১০০ টাকা না দিলে বিভিন্ন অজুহাতে তা আটকে রাখেন এবং অন্যান্য প্রতিটি বিলে ২ শতাংশ ঘুষ না দিলে তা ছাড় দেন না। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে অভিযোগ জানানোর পর ওই অডিটর তার অপরাধের জন্য ক্ষমা চেয়েছেন এবং আগামীতে এ ধরনের অপরাধ না করার অঙ্গীকার করেছেন বলে জানা গেছে।