ফোনের স্টোরেজ খালি করতে যা করবেন

:: পাবলিক রিঅ্যাকশন ডেস্ক | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৩ মাস আগে

বর্তমানে সবার হাতে হাতে নিত্য নতুন স্মার্টফোন। আর নিজের শখের স্মার্টফোনে বিভিন্ন ছবি, ভিডিও, জরুরি ফাইল সংরক্ষণ করেন সবাই। তবে এতো সব ফাইল সংরক্ষণ করার ফলে ফোনের স্টোরেজ অল্প দিনেই ফুল হয়ে যায়। ফোনের স্পিড কমে যায়, তো কখনো বারবার হ্যাং করে।

অ্যাপ খুলতেও অনেকক্ষণ লেগে যায়। অধিকাংশ সময় ফোন পুরোনো হয়ে গেলে এমনটা হয়। ছবি, অ্যাপ, ভিডিও, ডকুমেন্টসে ভর্তি মোবাইলে গতি কমে যায়।

খুব সহজেই ফোনের সেটিংসে সামান্য পরিবর্তন করেই এই সমস্যার সমাধান করতে পারেন। ফোন রিসেট করে নিতে পারেন। ফ্যাক্টরি রিসেটের অর্থ হলো ফ্যাক্টরিতে তৈরি হওয়ার পর ফোন যেমন ছিল, ঠিক সেরকম হয়ে যাবে। অর্থাৎ একেবারে নতুন।

অ্যান্ড্রয়েড ফোন রিসেটের অনেক সুবিধা রয়েছে। এতে ফোন নতুনের মতো হওয়ার পাশাপাশি অব্যবহৃত অ্যাপও ডিলিট হয়ে যায়। ডিভাইসের স্টোরেজ ফাঁকা হয়। পাশাপাশি কোনো ধরনের ম্যালওয়্যার থাকলে তাও ডিলিট হয়ে যায়।

ফোন রিসেট করার জন্য অ্যান্ড্রয়েডে ‘ফ্যাক্টরি রিসেট’ নামে অপশন রয়েছে। ফোন রিফ্রেশ করতে চাইলে এর থেকে ভালো উপায় আর হয় না। পুরোনো ফোন বিক্রি করার আগেই ফ্যাক্টরি রিসেট করা উচিত। তবে হ্যাঁ, ফ্যাক্টরি রিসেট করলে সব ডাটা ডিলিট হয়ে যাবে। তাই আগে থেকে ব্যাক আপ নিয়ে রাখাই ভালো। এছাড়া ফুল চার্জ দিয়ে রিসেট শুরু করা করুন। ফ্যাক্টরি রিসেট চলাকালীন ফোনের চার্জ শেষ হয়ে গেলে আবার নতুন করে সব শুরু করতে হবে।

দেখে নিন কীভাবে কাজটি করবেন-
প্রথমে ফোনের সেটিংস খুলতে হবে। তারপর ক্লিক করতে হবে ‘সিস্টেম’ অপশনে।
> এখানে নিচে স্ক্রোল করলেই রিসেট অপশন পাবনে। এবার এই অপশনে ক্লিক করুন।
> ‘ইরেজ অল ডাটা’ অপশন পাবেন। কিছু ডিভাইসে এই অপশনের নাম ‘ফ্যাক্টরি রিসেট’।
>এরপর পিন লিখতে হতে পারে। তবে সব ডিভাইসে পিন চায় না। কাজটি করলেই ফোন রিসেট হয়ে যাবে।

 

সূত্র: অ্যান্ড্রয়েড অথোরিটি