পরীক্ষা পেছানোর দাবিতে রাজপথে সিলেটের এইচএসসি শিক্ষার্থীরা

:: সিলেট ব্যুরো ::
প্রকাশ: ১১ মাস আগে

আসন্ন এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে রাজধানী ঢাকার পর রাজপথে অবরোধ করেছে সিলেটের শিক্ষার্থীরাও।

মঙ্গলবার(৮ আগস্ট, ২০২৩) বেলা ১২টার দিকে সিলেট শহরের চৌহাট্টা পয়েন্টে প্রায় আড়াই ঘন্টা ব্যাপী এই অবস্থান কর্মসূচী পালন করেছে শিক্ষার্থীরা। সিলেটের বিভিন্ন কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

আসছে ১৭ আগস্ট থেকে শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। অথচ পূর্ণাঙ্গ সিলেবাস এখনো শেষ হয়নি বলে দাবি জানান রাজপথে অবস্থানরত শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমাদের পর্যাপ্ত সময় দেওয়া হয়নি। তাই পরীক্ষা পেছাতে হবে, নতুবা যেসব বিষয় ১০০ মার্কের পরীক্ষা হবে, সেগুলোতে ৫০ মার্ক করতে হবে।

দাবী পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

অবস্থান কর্মসূচি পালনের সময় চৌরাস্তায় যানজটের সৃষ্টি হয়। এসময় কোতোয়ালি থানাপুলিশ ঘটনাস্থলে এসে অবরোধকারীদের শান্তনা দিয়ে তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করেন। কিন্তু আন্দোলনকারী ছাত্র-ছাত্রীরা এসময় তাদের দাবি দাওয়া না মানা হলে সড়ক থেকে উঠবেন না দাবি জানান। এসময় পুলিশ শিক্ষার্থীদের লিখিতভাবে বিষয়টি সংশ্লিষ্টদের জানাতে অনুরোধ করেন এবং সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করলে আন্দোলনকারীরা কর্মসূচিস্থল ত্যাগ করেন।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলী মাহমুদ বলেন, রাজধানীর মতো সিলেটের শিক্ষার্থীরা আসন্ন ১৭আগস্টের এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে । এতে করে শহরের রাস্তাগুলো যানজটে স্থবির হয়ে পড়ে। খবর পেয়ে আমরা সেখানে গিয়ে তাদের দাবি দাওয়া শুনেছি। তাদের বলেছি, এ বিষয়ে তো আমাদের করণীয় কিছু নেই। তবে আপনারা লিখিত বা স্বারকলিপি দিলে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংশ্লিষ্ট দপ্তরে পৌঁছাতে সহযোগিতা করবেন। এই আশ্বাসের প্রেক্ষিতে বেলা আড়াইটার দিকে ছাত্র-ছাত্রীরা কর্মসূচি স্থগিত করে সড়ক ছেড়ে দেন।

এর আগে একই দাবীতে রাজধানীর ঢাকায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা রাস্তায় অবরোধ কর্মসূচি পালন করেছেন।

সিলেট/অমিতা সিনহা/ ৮ আগস্ট ২০২৩ ইং।