দুপুরের ঘুম নিয়ে গবেষণা কি বলে…

:: পাঁচ ফোড়ন ডেস্ক ::
প্রকাশ: ৯ মাস আগে
সংগৃহীত ছবি

পর্যাপ্ত ঘুম শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেও কেও দিনেও ঘুমান। গরমে এই অভ্যাস বেশি দেখা যায়। অনেকেই দিনের বেলা একটু সময় পেলেই বিরতি নিয়ে ঘুমাতে যান। দিনের বেলা ঘুমানো ভাল না খারাপ তা নিয়ে অবশ্য নানা মত রয়েছে।

এ নিয়ে ভারতীয় এক সংবাদমাধ্যম প্রতিবেদনে জানানো হয়, আমেরিকার ব্রিগহাম অ্যান্ড উইমেনস হাসপাতালের গবেষকদের একটি দল সম্প্রতি স্পেনের মুরসিয়াতে ৩ হাজার ২৭৫ প্রাপ্তবয়স্কদের মধ্যে এ বিষয়ে একটি গবেষণা করেছেন। স্থূলতা ও মেটাবলিক সিনড্রোমের সঙ্গে এর সম্পর্ক খুঁজে বের করার চেষ্টা করেছেন।

গবেষণায় এটি স্পষ্টভাবে পাওয়া গেছে যে দিনের ঘুমের দৈর্ঘ্য খুবই গুরুত্বপূর্ণ। কর্মক্ষমতা ঠিক রাখতে এবং ভালো স্বাস্থ্যের জন্য অপরিহার্য পাওয়ার ন্যাপ খারাপ নয়। কিন্তু দুপুরের লাঞ্চের পরই যদি একটা লম্বা ঘুম দেন, তবে তা মোটেও শরীরের জন্য ভাল নয়।

রাতের ঘুম আর দিনের ঘুমের মধ্যে ফারাক রয়েছে। শরীরের বিপাকীয় কাজে প্রভাব ফেলে এই দিনের বেলায় ঘুমের অভ্যাস। বেশি ঘুমানো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর- এমনটাই মানছেন গবেষকরা। এই গবেষণায় দেখা গেছে, যারা দিনে ৩০ মিনিটের বেশি ঘুমান তাদের স্থূলতা, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা যারা দিনে ঘুমান না তাদের তুলনায় বেশি।