তৃতীয় মাত্রার জিল্লুর রহমানের ব্যাংক হিসাব তলব

:: পা.রি. রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ১০ মাস আগে

বেসরকারি টিভি চ্যানেল আইয়ের তৃতীয় মাত্রার উপস্থাপক ও পরিচালক জিল্লুর রহমানের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। মানি লন্ডারিং ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে গঠিত আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ) তার সব ধরনের হিসাবের তথ্য চেয়েছে।

বুধবার (৯ আগস্ট) বিএফআইইউর পক্ষ থেকে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের কাছে তথ্য চেয়ে চিঠি দিয়েছে। বিএফআইইউর সংশ্লিষ্ট এক কর্মকর্তা ও কয়েকটি ব্যাংক এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএফআইইউ থেকে পাঠানো চিঠিতে, আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে জিল্লুর রহমানের ব্যাংক হিসাব, কার্ডে জমা, বিদেশ থেকে অর্থ জমা ও উত্তোলন সব ধরনের তথ্য পাঠাতে বলা হয়েছে। একই সঙ্গে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) ব্যাংক হিসাব চাওয়া হয়েছে। জিল্লুর রহমান সিজিএসের নির্বাহী পরিচালক।

চিঠিতে জিল্লুর রহমানের জাতীয় পরিচয়পত্রের নম্বর, জম্ম তারিখসহ তার বাবার নাম একেএম খলিরুর রহমান ও মা শামীমা পারভিন উল্লেখ করা আছে। ঠিকানা দেওয়া আছে- ৪৫/১ নিউ ইস্কাটন, ঢাকা।

উল্লেখ্য, কারও বিরুদ্ধে অর্থপাচার, মানি লন্ডারিংসহ কোনো অস্বাভাবিক লেনদেনের অভিযোগ পেলে তা যাচাই-বাছাই করতে বিএফআইইউ সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করে থাকে। আবার অনেক সময় আইনশৃঙ্খলা বাহিনী অথবা অন্য সরকারি সংস্থার প্রয়োজনেও তথ্য নিয়ে থাকে।