জোবায়দা বিনতের সম্পাদনায় ‘বিজনেস অ্যান্ড ব্যাংকিং’র যাত্রা শুরু

:: পা.রি. ডেস্ক ::
প্রকাশ: ১১ মাস আগে

দেশের অর্থ-বাণিজ্য বিষয়ক গণমাধ্যমে যুক্ত হয়েছে নতুন একটি নাম। বিজনেস অ্যান্ড ব্যাংকিং। ব্যাংক কর্মকর্তা জোবায়দা বিনতে আহমেদ পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক। বিজনেস অ্যান্ড ব্যাংকিং একটি ত্রৈ-মাসিক ইংরেজি পত্রিকা।

একই সাথে জোবায়দা বিনতে আহমেদ সমাজকর্মী। পেশাজীবী নারীদের নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সময়ের মেধাবী শিক্ষার্থী জোবায়দা ইতোমধ্যে বেশ কিছু ব্যাংক এবং ফিনান্সিয়াল প্রতিষ্ঠানে সুনামের সঙ্গে কাজ করেছেন।

বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে দরকার উন্নত অর্থনীতি। আর অর্থনীতির মূলকেন্দ্র হলো ব্যবসা ও ব্যাংক। বলা হয়ে থাকে একটি দেশের অর্থনীতি কতোটা উন্নত তা বুঝতে হয় সেই দেশের ব্যাংক ব্যবস্থাপনার সুদৃঢ় কাঠামোয়। দেশ উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে অর্থনীতির আকার বাড়ে তাই অর্থনীতির সঠিক গতিপথ ঠিক করাটা একটা বিরাট চ্যালেঞ্জ। দেশের এগিয়ে যাওয়ায় অর্থনীতির গতি প্রকৃতি কেমন হওয়া উচিত সে নির্দেশনাও দেবে বিজনেস অ্যান্ড ব্যাংকিং।

সাময়িকীটির সম্পাদক জোবায়দা বিনতে আহমেদ বলেন, বরাবরই আমার বিজনেস এবং ব্যাংকিং নিয়ে আগ্রহ। আমি মনে করি, মেয়েদের এগিয়ে আসার জন্য অর্থনৈতিক স্বাধীনতা প্রয়োজন। অর্থনীতি যখন ভালো থাকবে তখন মেয়েরাও স্বাবলম্বী হবার সুযোগ পাবে। তবে তার আগে মেয়েদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে।

এই সাময়িকীটিতে ব্যবসা-বাণিজ্যের সামগ্রিক ইতিবাচক দিক ছাড়াও থাকবে অর্থনৈতিক বিশ্লেষণ। বিশেষজ্ঞরা বিশ্লেষণ লিখবেন। মতামত, পরামর্শ দেবেন। চলতি সংখ্যায় রয়েছে ডিজিটাল ব্যাংকিং, বিদেশি বিনিয়োগ, আমদানি-রপ্তানি, উদ্যোক্তা, কৃষি, অর্থনীতি, বাজেট, আইএমএফ ও ওয়ার্ল্ড ব্যাংকের নানাবিধ নির্দেশনা শর্ত ও কার্যকলাপসহ অনেক খবর।