চলতি বছরের এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৩ মাস আগে

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার রুটিন চূড়ান্ত করার প্রস্তাব আগামী কয়েক দিনের মধ্যেই শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে জানিয়েছেন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের অধ্যাপক তপন কুমার সরকার। একইসঙ্গে পরীক্ষার সম্ভাব্য তারিখও জানিয়েছেন তিনি।

বুধবার (২০ মার্চ) তপন কুমার জানান, জুন মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে চলতি বছরের এইচএসসি পরীক্ষা। এ পরীক্ষার রুটিন সংক্রান্ত প্রস্তাব চলতি সপ্তাহেই শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

সাধারণত করোনার আগে ফেব্রুয়ারিতে শুরু হতো এসএসসি ও সমমান পরীক্ষা, আর এইচএসসি পরীক্ষা শুরু হতো এপ্রিলে। কিন্তু করোনার ধাক্কায় এলোমেলো হয়ে যায় পরীক্ষার সূচি।

২০২০ সালে এসএসসি পরীক্ষা হলেও করোনা ভাইরাস মহামারি হিসেবে আবির্ভূত হওয়ায় এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। পরে সাবজেক্ট ম্যাপিং করে এইচএসসির সনদ দেওয়া হয় শিক্ষার্থীদের।

পরবর্তী বছর শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। ২০২২ সালে সিলেবাস কিছুটা বাড়িয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া হয়। ওই বছরও পরীক্ষার সময় কিছুটা কম ছিল।

এরপর সবশেষ ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা হয় সংক্ষিপ্ত সিলেবাসে।