খালেদা জিয়াকে চিকিৎসা দেওয়ার সরঞ্জাম বাংলাদেশে নেই : অ্যাব

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট
প্রকাশ: ৯ মাস আগে
রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বেগম খালেদা জিয়া। সংগৃহীত ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবি করেছে অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (অ্যাব)।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় সংগঠনটির সভাপতি ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজু ও মহাসচিব ইঞ্জিনিয়ার হাছিন আহমেদ এ বিবৃতি দেন।

বিবৃতিতে তারা বলেন, খালেদা জিয়া শারীরিকভাবে অত্যন্ত অসুস্থ। বর্তমানে তার অবস্থা আশঙ্কাজনক হওয়া সত্ত্বেও সরকার উন্নত চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত করায় অ্যাব গভীর উদ্বেগ প্রকাশ করছে। অবিলম্বে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে সুচিকিৎসার সুযোগ দিতে সরকারের প্রতি আহ্বান জানাই।

বিবৃতিতে তারা আরও বলেন, খালেদা জিয়া বর্তমানে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। দেশনেত্রীর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড এরই মধ্যে একাধিকবার পরামর্শ দিয়েছে তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন। তার লিভারের কার্যক্ষমতা প্রায় শেষের দিকে। এ অবস্থায় দেশে সাবেক এই প্রধানমন্ত্রীর চিকিৎসা দেওয়ার মতো ব্যবস্থা নেই। কারণ তার চিকিৎসার জন্য যে ধরনের চিকিৎসা-সরঞ্জামাদি দরকার সেসব বাংলাদেশে নেই। ফলে বেগম খালেদা জিয়াকে বাঁচাতে হলে বিদেশে অ্যাডভান্স সেন্টারে নিয়ে চিকিৎসা দেওয়া জরুরি। তাই আমরা সরকারকে বলব—রাজনীতির ঊর্ধ্বে উঠে মানবিক দিক বিবেচনায় বেগম খালেদা জিয়াকে দ্রুত বিদেশে চিকিৎসা গ্রহণের সুযোগ দেওয়া হোক।