কত টাকার বিনিময়ে রাশিয়ার মস্কোতে হামলা?

:: পাবলিক রিঅ্যাকশন রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ৩ মাস আগে

রাশিয়ার ক্রোকাস সিটি কমপ্লেক্সের এক কনসার্টে বন্দুকধারীদের হামলায় নিহতদের সংখ্যা বেড়ে ১৪৩ জনে দাঁড়িয়েছে। এই হামলায় জড়িত সন্দেহে ১১ জনকে আটক করা হয়।

হামলাকারীদের মধ্যে জড়িত সন্দেহে একজনকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি জানান, হামলা চালানোর জন্য তাকে প্রায় পাঁচ লাখ রুবল (৫ হাজার ৪০০ মার্কিন ডলার) দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিলো। রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে জানানো হয় এই তথ্য।

রোববার (২৪ মার্চ) ওই প্রতিবেদনে থেকে আরও জানা যায় সন্দেহভাজন ওই ব্যক্তির কথা। ওই ব্যক্তি জানান, ‘অর্থের জন্য আমি ক্রোকাসে মানুষের ওপর গুলি ছুড়েছি। আমাকে প্রায় ৫ লাখ রুবল দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ’

তাসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অংশগ্রহণ নিশ্চিত করার জন্য হামলায় আগেই ওই ব্যক্তিকে কার্ডে প্রতিশ্রুত অর্থের অর্ধেক অগ্রিম পরিশোধ করা হয়। এছাড়া হামলা শেষ হওয়ার পর বাকি টাকা দেওয়া হবে বলে জানানো হয়েছিল তাকে। কিন্তু গ্রেপ্তারের আগে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের হাত থেকে পালাতে গিয়ে ওই ব্যক্তি কার্ডটি হারিয়ে ফেলেছেন। তাসের এই প্রতিবেদনের তথ্য অন্য কোনও সূত্রে যাচাই করা যায়নি।

এদিকে, হামলায় নিহতদের স্মরণে রোববার রাষ্ট্রীয়ভাবে শোক পালন করছে রাশিয়া। শনিবার দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একদিনের এই রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেন। টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলেন, ২৪ মার্চকে আমি সারা দেশের জন্য শোক দিবস ঘোষণা করছি।

এই ঘটনায় ইউক্রেন তাদের জড়িত না থাকার কথা জানালেও রাশিয়া থেকে দাবি করা হচ্ছে এই হামলায় কিয়েভ জড়িত। যদিও জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করে। টেলিভিশনে প্রচারিত এক ভাষণে পুতিন এই হামলাকে একটি বর্বর সন্ত্রাসী কর্মকান্ড হিসেবে উল্লেখ করেন এবং হামলাকারীরা ইউক্রেনে পালানোর চেষ্টা করেছিলেন বলে জানান। শুক্রবার (২২ মার্চ) রাতের রক কনসার্টে প্রায় ৬ হাজার ২০০ মানুষ উপস্থিত ছিলেন।