এসএসসিতে জিপিএ-৫ পেল ত্বকী

:: পা.রি. ডেস্ক ::
প্রকাশ: ১১ মাস আগে

ত্বকী তাহমিদ ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। সে মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র।

ত্বকী ২০১৭ সালে পিএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ পেয়েছিল। তার পিতা মো. নবী আলম দৈনিক আল-আযান পত্রিকার সাংবাদিক ও লেখক। মাতা নুসরাত জাহান একজন কলেজ শিক্ষক। তার ছোট ভাই মিফতাহুল জান্নাত তেহামী মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র।

ত্বকী একজন ভালো মানুষ হতে চায়। সে সকলের কাছে দোয়া প্রার্থী।

প্রসঙ্গত, চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারাদেশে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী। গত বছর ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলেন। গত বছরের চেয়ে এ বছর ৮৬ হাজার ২৪ জন কম জিপিএ-৫ পেয়েছেন।

শুক্রবার (২৮ জুলাই) সকাল ৯টায় গণভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমানের ফলের কপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে সকাল ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য তুলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

প্রাপ্ত ফল অনুযায়ী, ঢাকা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৫৫ শতাংশ, বরিশালে ৯০ দশমিক ১১ শতাংশ, চট্টগ্রামে ৭৮ দশমিক ২৯ শতাংশ, কুমিল্লায় ৭৮ দশমিক ৪২ শতাংশ, দিনাজপুরে ৭৬ দশমিক ৮৪ শতাংশ, রাজশাহীতে ৮৭ দশমিক ৮৮ শতাংশ, সিলেটে ৭৬ দশমিক ০৬ শতাংশ, ময়মনসিংহ ৮৫ শতাংশ ও যশোরে ৮৬ দশমিক ১৭ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ ও কারিগরি শিক্ষাবোর্ডে ৮৩ দশমিক ৪০ শতাংশ।