ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানালেন জ্যোতির্বিদরা

:: পা.রি. রিপোর্ট ::
প্রকাশ: ১ বছর আগে

ঈদুল ফিতরের পর মুসলিমদের দ্বিতীয় বড় উৎসব ঈদুল আজহার সময় ঘনিয়ে এসেছে। এ বছর কবে ত্যাগ ও মহিমার কোরবানির ঈদ হতে পারে— সেটির সম্ভাব্য তারিখ গণনা করেছেন জ্যোতির্বিদরা।

জ্যোতির্বিদ্যা-সংক্রান্ত তথ্যে বলা হয়েছে, বিশ্বের বেশিরভাগ মুসলিম দেশ আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার চেষ্টা করবে। এদিন আরবী বছরের ১১তম মাস জিলকদের ২৯তম দিন থাকবে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস রোববার (১১ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে, জ্যোতির্বিদরা জানিয়েছেন, আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার বিষয়টি কষ্টসাধ্য হবে। বিশেষ করে ইসলামিক বিশ্বের মধ্যাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় দেশগুলোতে খালি চোখ এবং টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখাও কঠিন হবে।

তবে জ্যোতির্বিদদের গণনা অনুযায়ী, বিশ্বের অনেক দেশে ১৯ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ধরা হবে। ফলে আশা করা হচ্ছে, আরাফাহর দিন পড়বে ২৭ জুন এবং ঈদুল আজহার প্রথম দিন পড়বে বুধবার ২৮ জুন।

বাংলাদেশে কবে ঈদ?
সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে এখনো চাঁদ দেখার ওপর নির্ভর করে ঈদুল আজহা উদযাপন করা হয়। এসব দেশ নিজেদের চাঁদ দেখা কমিটি বা সংস্থা রয়েছে।

যেগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ভারত, পাকিস্তান, ইরান, ওমান, মরক্কো, তুরস্ক এবং আফ্রিকার বেশিরভাগ মুসলিম সংখ্যালঘু দেশ।

ইসলামিক বিশ্বের পূর্ব দিকে আগামী ১৮ জুন কোনোভাবেই চাঁদ দেখা সম্ভব নয় এবং ইসলামিক বিশ্বেও এদিন খালি চোখে চাঁদ দেখা যাবে না।

তাই ধারণা করা হচ্ছে উপরোক্ত দেশগুলোতে ২০ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ঘোষণা করা হবে এবং ঈদুল আজহা উদযাপিত হবে ২৯ জুন।