ইউটিউবে ‘তিন স্ট্রাইক নীতিমালা’ না মানলে দেখা যাবে না ভিডিও

:: পা.রি. ডেস্ক ::
প্রকাশ: ১২ মাস আগে
ইউটিউবের লগো

বিজ্ঞাপনের হাত থেকে বাঁচার জন্য ইউটিউবে অনেক ব্যবহারকারীই থার্ড পার্টির অ্যাড ব্লকার ব্যবহার করে থাকে। কিন্তু এতে আয় কমে প্রতিষ্ঠানটির। এজন্য অ্যাড ব্লকার ঠেকাতে ‘তিন স্ট্রাইক নীতিমালা’ তৈরি করেছে ইউটিউব। নতুন এই নীতিমালা না মানলে ইউটিউবের কোনও ভিডিও দেখতে পারবে না অ্যাড ব্লকার ব্যবহারকারীরা। 

মূলত কমিউনিটি ও গাইডলাইন না মেনে ভিডিও প্রকাশ করলে ভিডিও নির্মাতাদের এক বা একাধিক স্ট্রাইক দিয়ে থাকে ইউটিউব।

এবার সেই স্ট্রাইকের নীতিমালা দর্শকদের ওপরে চালু করতে যাচ্ছে সংস্থাটি।

তবে আপাতত এই নীতিমালাটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। প্রাথমিকভাবে অ্যাড ব্লকার ঠেকাতে মেসেজ পাঠাচ্ছে ইউটিউব। মেসেজে বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখার জন্য অর্থের বিনিময়ে ইউটিউব প্রিমিয়াম সুবিধা ব্যবহার করতে পরামর্শ দেওয়া হচ্ছে। সেইসঙ্গে বলা হচ্ছে— অ্যাড ব্লকার ব্যবহার করে তিনটি ভিডিও দেখলেই ভিডিও প্লেয়ার স্থায়ীভাবে ব্লক করা হবে, সেই ব্যবহারকারীর ক্ষেত্রে। অর্থাৎ ভিডিওতে বিজ্ঞাপন দেখতে হবে, অথবা মূল্য দিয়ে ইউটিউব প্রিমিয়াম ব্যবহার করতে হবে।

নতুন এ নীতিমালা চালু হলে ইউটিউবে ভিডিও দেখার সময় বাধ্যতামূলকভাবে ৩০ সেকেন্ড দৈর্ঘ্যের বিজ্ঞাপন দেখতে হবে, অথবা প্রতি মাসে ১১ দশমিক ৯৯ ডলারের বিনিময়ে ইউটিউব প্রিমিয়াম সুবিধা ব্যবহার করতে হবে। তবে এ নীতিমালা সবার জন্য কবে নাগাদ চালু করা হবে, তা এখনও পরিষ্কার করে জানানো হয়নি।