আজীবন রেশন পাবেন ফায়ার সার্ভিসের সবাই

:: পা.রি. রিপোর্ট | পাবলিকরিঅ্যাকশন.নেট
প্রকাশ: ১০ মাস আগে

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সব কর্মকর্তা ও কর্মচারী আজীবন রেশন সুবিধা পাবেন। সোমবার (১৪ আগস্ট) অর্থ মন্ত্রণালয় সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এর আগে রোববার (১৩ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের উপ সচিব শামীম বানু শান্তির জারি করা এক প্রজ্ঞাপনে অর্থমন্ত্রণালয় জানায়, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবিষয়ে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশনা দিলে মন্ত্রণালয় তাতে সম্মতি দেয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের অবসরপ্রাপ্ত কর্মকর্তা, কর্মচারী এবং তার ওপর নির্ভরশীল পরিবারের একজন সদস্যসহ মোট দুইজন সদস্যকে সরকার কর্তৃক ভর্তুকিতে রেশন দেওয়া হবে।

রেশন হিসেবে ফায়ারের সদস্যরা প্রতিমাসে ২০ কেজি চাল (সিদ্ধ/আতপ), ২০ কেজি আটা, ২ কেজি চিনি, সাড়ে ৪ লিটার ভোজ্যতেল ও ২ কেজি ডাল পাবেন। তবে কোনো কর্মকর্তার পরিবারের সদস্য যদি একজন হয় সেক্ষেত্রে তিনি সব আইটেম অর্ধেক হারে পাবেন।

প্রজ্ঞাপনে জানানো হয়, যেসব ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্য চলতি বছরের ১ জুলাই বা এর পরে অবসরে যাবেন তারাই এই সুবিধা পাবেন। সন্তানদের ক্ষেত্রে এ সুবিধা ২১ বছর (সন্তানের বয়স) পর্যন্ত প্রযোজ্য হবে। কোনো কর্মকর্তা-কর্মচারীর সন্তান যদি প্রতিবন্ধী, পঙ্গু ও বিকলাঙ্গ হয় অথবা তার যদি অবিবাহিত কন্যা থাকে তাহলে তারা আজীবন এ সুবিধা পাবেন।