আগস্টে থাকবে মৃদু তাপপ্রবাহ, নিম্নচাপের সম্ভাবনা

:: পা.রি. রিপোর্ট ::
প্রকাশ: ১১ মাস আগে
ফাইল ছবি

দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ চলতি আগস্ট মাসেও অব্যাহত থাকতে পারে। পাশাপাশি এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে একটি বা দুটি বর্ষাকালীন লঘুচাপও সৃষ্টি হতে পারে এ মাসে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আগস্ট মাসের দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, দেশে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি থাকতে পারে।

আগস্ট মাসে মৌসুমি ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কিছু স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে জানানো হয়েছে, জুলাই মাসে সারা দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে। তবে সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে জুলাই মাসে দেশের অনেক স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়। এসময় ঢাকা, সিলেট, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হয়। এ মাসের দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ৩০২ মি.মি. সিলেটে (২ জুলাই) রেকর্ড করা হয়।

২০ জুলাই উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়। লঘুচাপটি ২১ জুলাই ওড়িষ্যা ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করে গুরুত্বহীন হয়ে পড়ে।

২৫ জুলাই পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় আরেকটি লঘুচাপ সৃষ্টি হয়। পরে এটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। লঘুচাপটি ২৮ জুলাই শক্তি হারিয়ে গুরুত্বহীন হয়ে পড়ে।

২৯ জুলাই আরও একটি লঘুচাপ তৈরি হয়। ৩১ জুলাই সেটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে উত্তর বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করে।

এ ছাড়া ১০, ১৮-১৯, ২২-২৫, ৩০-৩১ জুলাই পর্যন্ত বিচ্ছিন্নভাবে দেশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়। এসময় (৩১ জুলাই) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৩৮.৪০ সেলসিয়াস।

এ মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ২.৪০ সেলসিয়াস বেশি ও ১.১০ সেলসিয়াস বেশি এবং সারা দেশে গড় তাপমাত্রা ১.৭০ সেলসিয়াস বেশি ছিল।